জাপান প্রবাসী ড. তপন পালের বই প্রকাশ

প্রকাশ | ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:২০

হাসিনা বেগম, জাপান

জাপানে বসবাসরত ড. তপন পাল সম্প্রতি জাপান প্রবাসীদের নিত্য প্রয়োজনীয় চিকিৎসা শাস্ত্রবিষয়ক একটি পরিভাষা বই ‘Handbook of Medical Terms’ প্রকাশ করেছেন, যা বাংলাদেশ কমিউনিটিতে আলোড়ন সৃষ্টি করেছে।

প্রবাসজীবনে স্থানীয় ভাষা জানাটা খুবই জরুরি। আর এই না জানার কারণে বিভিন্ন অসুবিধার মুখোমুখি হতে হয় প্রায় প্রতিটি পদক্ষেপেই।

প্রবাসে স্থানীয় ভাষা না জানা কেউ অসুস্থ হলে তাকে প্রথমেই ভাষা জানা মানুষের শরণাপন্ন হতে হয় চিকিৎসাসেবা নেয়ার জন্য। অনেক সময় সেই সহানুভূতিটুকুও পাওয়া যায় না বাস্তব জীবনের বিভিন্ন কারণেই। সেক্ষেত্রে ড. তপন পাল রচিত ‘Handbook of Medical Terms’ নির্দিষ্ট বিষয়ভিত্তিক বইটি যা প্রয়োজনীয় সব শব্দ দিয়ে সহজভাবে সাজানো হয়েছে।

জাপানি শব্দ উচ্চারণে (বাংলা-ইংরেজি-জাপানি) পরিভাষাবিষয়ক বইটি ইতোমধ্যে বেশ সাড়া জাগিয়েছে। বইটি সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে।

বইটি আন্তর্জালে দেয়া আছে-http://book.deshbideshweb.com/BookFirstEditionV1.pdf

এই বই ১০ ফেব্রুয়ারি বিকাল ৫টা পর্যন্ত বিনামূল্যে এই ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। এরপর Amazon.com এ বইটি পাওয়া যাবে; তখন টাকা দিয়ে কিনতে হবে।

ড. তপন পাল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভ করা তারুণ্যদীপ্ত এক যুবক।

২০০১ সালে জাপান সরকারের মোনবুকাগাকুশো স্কলারশিপ নিয়ে জাপানে আসেন। টোকিও বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা লাভ করে বর্তমানে একটি স্বনামধন্য কোম্পানিতে কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং বিষয়ে জ্যেষ্ঠ গবেষক বিজ্ঞানী হিসেবে কর্মরত।

(ঢাকাটাইমস/৫ফেব্রুয়ারি/এলএ)