বইমেলায় শামীম আরার স্মৃতির ‘দাবদাহ’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ২০:০১

সাগর-পাহাড়-নদী-বন-বীথিকার সাথে শামিম আরা স্মৃতির মিতালী। ঝড়-তুফান-রৌদ্র-বৃষ্টি কোনো কিছুই এড়ায় না। একটু ফুরসৎ হলেই ছুটে যান খোলা হাওয়ায়, স্নিগ্ধ আবেশের কাছে।

প্রকৃতির রুদ্র মূর্তি কিংবা শান্ত-সৌম্য চেহারা, সবকিছুকেই আলিঙ্গন করতে চায় স্মৃতি। তার কাছে সময়-অসময় নেই। প্রকৃতির অনাবিল উপাদানকে উপজীব্য করে অবিরত লিখে যান। তিনি বিসিএস অডিট অ্যান্ড অ্যাকাউন্ট ক্যাডারের সদস্য শামিম আরা স্মৃতি। গুরুত্বপূর্ণ সরকারি পদে অধিষ্ঠিত থেকে অর্পিত দায়িত্ব পালনের পাশাপাশি খেলাধুলাসহ সৃজনশীল কর্মকাণ্ডে নিজেকে ব্যস্ত রাখেন।

ছাত্রজীবন থেকেই লেখালেখির সূত্রপাত। তিনি শিল্প সাহিত্য ও সংস্কৃতির জাতীয় ত্রৈমাসিক বন্ধন পত্রিকার প্যানেল সম্পাদক। তার গল্পে উঠে আসে নারীর সুখ-দুঃখ, আনন্দ-নিরানন্দ, হাসি-কান্না, ভালোলাগা-মন্দলাগার বিষয়গুলো।

সেখানে নারীকে জেগে ওঠার মন্ত্রণায় উজ্জীবিত করার নানা তকমা। আবৃতি দিয়ে সাংস্কৃতিক পরিমণ্ডলে পর্দাপণ ঘটেছিল তার। তারপর সঙ্গীতের আবাহন। কাল-পরিক্রমায় তাকে সার্থক সঙ্গীত শিল্পী অভিধায় ফেলা যায়। রবীন্দ্র সঙ্গীতের অসম্ভব ভক্ত ও অনুরুক্ত তিনি। সবধরনের ফোক গানেও কম যান না। একজন সফল ছড়াকার, গল্পকার ও ঔপন্যাসিক। কোথায় বিচরণ নেই তার? আবৃত্তি, উপস্থাপনা, সঙ্গীত, রঙতুলি সবখানেই মহা পারঙ্গম ।

তিনি একজন সফল গল্পকার। পত্রিকা, সাময়িকীতে প্রকাশের গণ্ডি পেরিয়ে এবার সাড়ম্বরে পাঠকের সামনে হাজির হয়েছেন গল্পগন্থ ‘দাবদাহ’ নিয়ে। গল্পগুলোতে স্থান পেয়েছে সামাজিক অসঙ্গতির চিত্র। এবার ২০১৯ এর বই মেলায় ইচ্ছে ঘুড়ি নামে লেখকের আরো একটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। ইতিপূর্বে তার আরো সাতটি বিভিন্ন ধারার গ্রন্থ বের হয়েছে ।

(ঢাকাটাইমস/০৫ফেব্রুয়ারি/এমএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :