কক্সবাজারে দুদুকের অভিযানে ২০ একর পাহাড় উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:১১ | প্রকাশিত : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩২

কক্সবাজারের ফাতেরঘোনা ও ঘোনা এলাকায় সরকারি খাস পাহাড় কেটে প্লট তৈরির বিরুদ্ধে অভিযান চালিয়ে ২০ একর জমি উদ্ধার করেছে দুর্নীতি দমন কমিন (দুদক)। গত এক সপ্তাহের অভিযানে এসব জমি উদ্ধার করা হয়। কক্সবাজারের প্রভাবশালী একটি মহল নির্বিচারে পাহাড় কেটে মানুষের কাছে প্লট বিক্রির মাধ্যমে বিপুল অঙ্কের অর্থ আয়ের অভিযোগ পেয়ে অভিযান চালায় দুদক।

গত ২৯ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত পুলিশ, র‌্যাব ও প্রশাসনের সহযোগিতায় পাহাড়ের বিপুল পরিমাণ অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

দুদকের অভিযান থেকে জানা যায়, কক্সবাজারের একটি প্রভাবশালী চক্র সরকারি কর্মকর্তা ও ক্ষমতাধর ব্যক্তিদের ঘুষের বিনিময়ে পাহাড় ধ্বংসের অপতৎপরতায় নামে। এসব জমি স্থানীয় বিভিন্ন ব্যক্তির কাছে কয়েক দফায় বিক্রি করে এ চক্র প্রায় ১২ কোটি টাকা অবৈধ আয় করে বলে দুদক জানতে পারে।

অবৈধভাবে পাহাড় কাটা চক্রের তালিকায় অন্যতম হোতা হিসেবে নওশাদ হোসেন ও আজাদ হাসান নামের দুই ব্যক্তির কথা জানা যায় দুদক অভিযানে। তারা পরিবেশ ও পাহাড় ধ্বংসকে অবৈধ ব্যবসার হাতিয়ার হিসেবে ব্যবহার করছেন। তাদের বিরুদ্ধে সরকারি স¤পত্তি দখল ও আত্মসাতের মাধ্যমে বিপুল পরিমাণ অবৈধ স¤পদ অর্জনের তথ্য দুদকের গোয়েন্দাদে হাতে যায়।

দুদকের মহাপরিচালক মুনীর চৌধুরী বলেন, ‘পাহাড় ধ্বংস ও প্লট বিক্রি করে যারা অবৈধভাবে অর্থ উপার্জন করেছে, তাদের স¤পদের হিসাব বের করা হবে। আইনি প্রক্রিয়ায় তাদের অবৈধ স¤পদ জব্দ করা হবে।’ উদ্ধার করা জমিতে শিগগির মাটি ভরাট ও বৃক্ষরোপণ করে পাহাড়কে আগের প্রাকৃতিক অবস্থায় ফিরিয়ে নেওয়ার জন্য দুদক উদ্যোগ নেবে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/৬ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :