একুশে পদক পাচ্ছেন ছয় তারকা

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩৫ | প্রকাশিত : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৫৪

গবেষণা, সাহিত্য, সংস্কৃতি সহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় চলতি বছরে ২১ গুণী ব্যক্তিত্বকে দেওয়া হচ্ছে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক। বুধবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব ফয়জুর রহমান ফারুকী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে পদকপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়।

২১ গুণী ব্যক্তিদের মধ্যে রয়েছেন বিনোদন জগতের ছয় মহাতারকা। তারা হলেন কিংবদন্তি কণ্ঠশিল্পী সুবীর নন্দী, পপ সম্রাট আজম খান (মরণোত্তর), খায়রুল আনাম শাকিল, জনপ্রিয় অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা, লাকী ইনাম ও নাট্যজন লিয়াকত আলী লাকী।

আগামী ২০ ফেব্রুয়ারি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এই ছয় তারকাসহ অন্যদের হাতে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুরস্কার হিসেবে প্রত্যেকে পাবেন ১৮ ক্যারেট স্বর্ণের তৈরি ৩৫ গ্রাম ওজনের একটি পদক, দুই লাখ টাকা, একটি সম্মাননা পত্র এবং একটি রেপ্লিকা।

পদকপ্রাপ্ত বাকি ১৫ জন হলেন- ভাষা আন্দোলনে অধ্যাপক হালিমা খাতুন (মরণোত্তর), অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু, অধ্যাপক মনোয়ারা ইসলাম, আলোকচিত্রে সাইদা খানম, চারুকলায় জামাল উদ্দিন আহমেদ, মুক্তিযুদ্ধে ক্ষিতিন্দ্র চন্দ্র বৈশ্য, গবেষণায় বিশ্বজিৎ ঘোষ, ড. মাহবুবুল হক, শিক্ষায় ড. প্রণব কুমার বড়ুয়া, ভাষা ও সাহিত্যে রিজিয়া রহমান, ইমদাদুল হক মিলন, অসীম সাহা, আনোয়ারা সৈয়দ হক, মইনুল আহসান সাবের ও হরিশংকর জলদাস।

ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ১৯৭৬ সালে একুশে পদকের প্রচলন শুরু হয়। সে বছর বঙ্গভবনে আয়োজিত একটি অনুষ্ঠানে প্রথম এই পদক তুলে দেওয়া হয়েছিল জাতীয় কবি কাজী নজরুল ইসলামের হাতে। পরে পল্লীকবি জসীম উদ্দীন ও বেগম সুফিয়া কামালও একুশে পদকে ভূষিত হন।

ঢাকা টাইমস/০৬ ফেব্রুয়ারি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :