নিয়ম না মেনে চাঁদপুরে চলছে ৩৪ ইটভাটা

শরীফুল ইসলাম, চাঁদপুর
 | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৫৮

চাঁদপুরে কাগজপত্রে ইটভাটা রয়েছে ১২৪টি আর নিয়মনীতি না মেনেই চলছে ৩৪টি ইটভাটা। আবার ৫৭টি ইটভাটা হাইকোর্টে মামলা চালিয়ে যাচ্ছে। ইট প্রস্তুত ও ইটভাটা স্থাপনসংক্রান্ত বিষয়গুলো নিয়ন্ত্রণ ও মনিটরিংয়ের জন্য দেশে আইন রয়েছে। আইন থাকলেও অনেক ক্ষেত্রে এর কোনো বাস্তবায়ন নেই।

চাঁদপুর জেলা পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় ১২৪টি ইটভাটা রয়েছে। এর মধ্যে ৩৪টি এখনো নিয়মের মধ্যে আসছে না। এ ছাড়া বাকি ৯০টি ইটভাটাকে আধুনিক করা হয়েছে।

তবে জেলা পরিবেশ কার্যালয় সূত্রে জানা গেছে, জেলার ১২৪টি ইটভাটার মধ্যে প্রায় ৫৭টির মালিকপক্ষ থেকে হাইকোর্টে মামলা চলমান রয়েছে।

পরিবেশ অধিদপ্তর জানায়, ১২৪টি ইটভাটার মধ্য ৩৪টির চিমনি ১২০ ফুট লম্বা না হওয়ায় ইট প্রস্তুত করা নিষেধ রয়েছে। তবে এর মধ্য ২৫টি ইটভাটার কার্যক্রম চালু রয়েছে। ৩৪টির মধ্যে ২২টি ইটভাটার মালিকপক্ষ হাইকোর্টে মামলা করেছে। এ জন্য তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা যায়নি। এ ছাড়া অন্য ইটভাটাগুলোর বিরুদ্ধে অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

চাঁদপুর জেলা পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিস্ট কাজী সুমন ঢাকা টাইমসকে বলেন, আমরা ইটভাটাগুলো নজরদারি করছি। কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ পেলে অথবা পরিদর্শনে গিয়ে অনিয়ম দেখলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :