রাঘব বোয়ালদের ছেড়ে শিক্ষকদের নিয়ে ব্যস্ত দুদক: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
| আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ২০:২০ | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০১
ফাইল ছবি

দুর্নীতি দমন কমিশন দুর্নীতির ‘রাঘব বোয়ালদের বিরুদ্ধে’ ব্যবস্থা নিতে পারছে না মন্তব্য করে উষ্মা প্রকাশ করেছে হাইকোর্ট। দুই বিচারকের একটি বেঞ্চ প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকদের বিরুদ্ধে অভিযানের আগে বড় দুর্নীতিবাজের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ওপর গুরুত্বারোপ করেছে।

বৃহস্পতিবার কোচিং সেন্টার নিয়ে শুনানিতে বিচারপতি শেখ হাসান আরিফ ও রাজিক আল জলিলের দ্বৈত বেঞ্চ এ মন্তব্য করে।

দুর্নীতি দমন কমিশন ইদানীং বেশ কিছু  সরকারি হাসপাতাল ও স্কুলে অভিযান চালিয়েছে। অভিযান বের হয়ে এসেছে চিকিৎসক এবং শিক্ষকদের একটি বড় অংশ কর্মস্থলে অনুপস্থিত থাকেন।  দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ স্বয়ং চট্টগ্রামের কয়েকটি স্কুলে অভিযান চালিয়েছেন।

দুদকের এই অভিযানের পর বেশ কিছু হাসপাতালের চিত্র পাল্টানোর তথ্য পাওয়া যাচ্ছে। স্কুলেও অনুপস্থিত শিক্ষকরাও তাদের ‘অভ্যাস’ পাল্টাচ্ছেন।

হাইকোর্ট বেঞ্চ অবশ্য মনে করে, এসব অভিযানের আগে দুদকের বড় দুর্নীতিবাজদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া দরকার। আদালত বলেন, ‘যেখানে ব্যাংকের হাজার হাজার কোটি টাকা লুটপাট হয়ে যাচ্ছে, সেখানে প্রাইমারি স্কুলের শিক্ষকরা স্কুলে যাচ্ছেন কি যাচ্ছেন না তা নিয়ে দুদক ব্যস্ত।

দুদক দুর্নীতিবাজ রাঘব বোয়ালদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারছে না জানিয়ে আদালত বলেন, ছোট দুর্নীতির আগে বড় বড় দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হওয়া প্রয়োজন।

গত এক দশক ধরে ব্যাংকে খেলাপি ঋণ ও ঋণের নামে হাজার হাজার কোটি টাকা অর্থ বের করে আত্মসাতের ঘটনা ঘটেছে। এসব ঘটনার বেশ কয়েকটি তদন্ত করছে দুদক। কিন্তু বিশেষ করে বেসিক ব্যাংক কেলেঙ্কারির ঘটনায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি তারা। ফারমার্স ব্যাংক কেলেঙ্কারির পাঁচটি মামলাও তদন্ত শেষ করতে পারেনি সংস্থাটি। এ নিয়ে সমালোচনাও আছে।

ঢাকাটাইমস/০৭ফেব্রুয়ারি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :