কর্ণফুলী ড্রাই ডক অর্থনৈতিক অঞ্চলকে চূড়ান্ত লাইসেন্স

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫০

কর্ণফুলী ড্রাই ডক স্পেশাল অর্থনৈতিক অঞ্চল লিমিটেডকে চূড়ান্ত লাইসেন্স দিয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ। আজ সোনারগাঁও হোটেলের বলরুমে এক অনুষ্ঠানের মাধ্যমে এ লাইসেন্স হস্তান্তর করা হয়।

কর্ণফুলী ড্রাই ডক স্পেশাল ইকোনমিক জোন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এম এ রশীদের হাতে আনুষ্ঠানিকভাবে লাইসেন্স তুলে দেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতায় জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন।

বেপজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট মো. মাহবুবুল আলম, বিআইডব্লিটিসির চেয়ারম্যান কমোডর মুজাম্মেল হক, লে. কর্নেল আনোয়ার হাসেন এবং কর্ণফুলী ড্রাই ডক স্পেশাল ইকনোমিক জোন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এম এ রশীদ।

অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, কর্ণফুলী ড্রাই ডক হবে একটি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল, যার মাধ্যমে জাহাজ রক্ষণাবেক্ষণের একটি খাত উন্মোচিত হবে এবং বিদ্যমান ব্যবস্থার সঙ্গে যুক্ত হয়ে আরো সম্প্রসারিত হয়ে শিল্পের বিকাশ।

ইঞ্জিনিয়ার এম এ রশীদ বলেন, কর্ণফুলী ড্রাই ডকের সার্বিক সাফল্য দেখে বিশ্বব্যাংক ঋণ দিচ্ছে। নির্মাণ ব্যয়ের খরচ কম হওয়ায় আমাদের দেশে জাহাজ নির্মাণ শিল্পের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এ খাতকে গুরুত্ব দিলে গার্মেন্টের চেয়ে বেশি লাভবান হবে দেশ।

অনুষ্ঠানে জানানো হয়, চট্টগ্রামের আনোয়ারায় অবস্থিত কর্ণফুলী ড্রাই ডক অর্থনৈতিক অঞ্চলটি হবে জাহাজ নির্মাণ ও রক্ষণাবেক্ষণ খাতে দেশের সর্বপ্রথম বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল। প্রকল্পের জন্য নির্ধারিত স্থানে ইতোমধ্যে প্রতিষ্ঠানটি সড়ক, বিদ্যুৎ সংযোগ স্থাপনের কাজ শেষ করেছে। এখন সেখানে চলছে ড্রাই ডকের জেটি নির্মাণের কাজ। আগামী মার্চের মধ্যে জেটি নির্মাণের কাজ শেষ হবে বলে প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে।

এখানে ১৪০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা রয়েছে, যার মধ্যে বিশ্বব্যাংক থেকে প্রাপ্ত ঋণ অন্তর্ভুক্ত রয়েছে। প্রাথমিকভাবে প্রায় তিন হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে এ অর্থনৈতিক অঞ্চলে। প্রস্তাবিত ড্রাই ডক প্রকল্পটি বাস্তবায়িত হলে সমুুদ্রগামী জাহাজ মেরামত এবং নির্মাণ শিল্পের বিকাশসহ বৈদেশিক বিনিয়োগের সুবিশাল ক্ষেত্র তৈরি হবে বলে আশাবাদ প্রকাশ করা হয় অনুষ্ঠানে।

(ঢাকাটাইমস/৭ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভর্তুকি কমানোর পদক্ষেপ জানতে চায় আইএমএফ

ব্যাংক এশিয়া এজেন্ট ব্যাংকিং অফিসারদের আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক প্রশিক্ষণ

ইসলামী ব্যাংকের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

বাপেক্স ও এস.সি ইউরো গ্যাস সিস্টেমস এস.আর.এল রোমানিয়ার মধ্যে চুক্তি

সোনার দাম কমলো ভরিতে ২১৩৯ টাকা

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর নতুন ৫টি কালেকশন বুথের উদ্বোধন

ডিএমডি হিসেবে পদোন্নতি পেলেন নুরুল ইসলাম মজুমদার

প্রিমিয়ার ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু জাফর

সোনালী লাইফের অফিস ভাড়াকে ভবনের ক্রয়মূল্যের অগ্রিম পরিশোধ দেখানোর দাবি

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :