বঙ্গবন্ধু মেডিকেলে মালয়েশীয় তরুণীর কিডনি প্রতিস্থাপন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ২২:১০ | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ২২:০৭

চিকিৎসা নিতে যখন বাংলাদেশিদের মধ্যে বিদেশ যাবার ঝোঁক, তখন উল্টো এক ঘটনা ঘটেছে। তার দেশে চিকিৎসা ব্যয়বহুল ও মানসম্মত না হওয়ায় বাংলাদেশে উড়ে এসেছেন এক মালয়েশীয় তরুণী। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে কিডনি প্রতিস্থাপন করেছেন তিনি।

রোজ লায়লা নামের ওই মালয়েশীয় তরুণী তিন মাসের চিকিৎসা শেষে বৃহস্পতিবার রাতে স্বামীর সঙ্গে ফিরে যাচ্ছেন নিজ দেশে। তার স্বামী বিন সালাউদ্দিন বাংলাদেশি। তার বাড়ি চাঁদপুরের ফকরাবাদে। তবে তিনি মালয়েশিয়া প্রবাসী।

বঙ্গবন্ধু মেডিকেলে কর্তৃপক্ষ জানায়, রোজ লায়লার চিকিৎসার মধ্য দিয়ে বাংলাদেশে প্রথম কোনো বিদেশির সফল কিডনি প্রতিস্থাপন হয়েছে। রাতেই স্বামীর সঙ্গে তিনি নিজ দেশে ফিরে যাচ্ছেন।

বিন সালাউদ্দিন জানান, এক যুগ আগে তিনি মালয়েশিয়া যান। আসবাব তৈরির একটি প্রতিষ্ঠানে চাকরি করার সুবাদে লায়লার সঙ্গে পরিচয় ও প্রেম পরবর্তী গেল বছরের ১৪ মার্চ বিয়ে করেন। বিয়ের তিন মাস পর গুরুতর অসুস্থ হয়ে পড়েন লায়লা। চিকিৎসায় ধরা পড়ে দুটি কিডনিই পুরোপুরি অচল তার।

মালয়েশিয়ায় কিডনি প্রতিস্থাপন সম্পূর্ণ বিনামূল্যে হলেও সেখানে নাম দিয়ে সিরিয়াল পড়তে লেগে যায় বছরের পর বছর। আর এতদিন বিকল কিডনি নিয়ে ঝুঁকি নিতে চাননি এই দম্পতি। তাই তিন মাস আগে স্ত্রীকে নিয়ে বাংলাদেশে ছুটে আসেন এই প্রবাসী বাংলাদেশি।

টানা তিন মাসের চিকিসা শেষে লায়লা এখন সুস্থ। তাকে কিডনি দিয়েছেন বড় বোন রুহানি। সকল পরীক্ষা-নিরীক্ষা ও আইনি প্রক্রিয়া শেষে ৫ জানুয়ারি কিডনি প্রতিস্থাপন করে বঙ্গবন্ধু মেডিকেলের ইউরোলজি বিভাগ।

লায়লার চিকিৎসার নেতৃত্ব দেন ইউরোলজি বিভাগের ট্রান্সপ্ল্যান্ট ইউনিটের হাবিবুর রহমান। সঙ্গে ছিলেন তৌহিদ দীপু, এরশাদ, রেমিন রাফি, সাইফুল ও জাকির সুমন। নেফ্রোলজি বিভাগের অধ্যাপক ও বিশ^বিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) রফিকুল আলমের নেতৃত্বে ছিলেন ওই বিভাগের চেয়ারম্যান আছিয়া খানম ও শহীদুল ইসলাম।

বিন সালাউদ্দিন বলেন, বঙ্গবন্ধু মেডিকেলে স্ত্রীর চিকিৎসায় ভীষণ খুশি তিনি। বাংলাদেশের চিকিৎসা নিয়ে নানা নেতিবাচক কথা শোনা গেলেও তিনি আস্থা রেখেছেন এ দেশের চিকিৎসকদের ওপর।

অস্ত্রোপচারে এক লাখ ৬০ হাজার টাকা খরচ হলেও দুটি ইনজেকশন দুই লাখ টাকায় কিনতে হয়েছে। তাছাড়া তিনমাস কেবিন ভাড়াসহ আনুষাঙ্গিক কিছু খরচ হয়েছে।

ঢাকাটাইমস/০৭ফেব্রুয়ারি/ডিএম

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

মাথা ও ঘাড়ের ক্যানসার ধ্বংসের থেরাপি আবিষ্কার! দাবি বিশেষজ্ঞদের

সাধারণ মানুষের দোরগোড়ায় চিকিৎসাসেবা পৌঁছাতে কাজ করছি: মন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :