খাসোগি হত্যায় সৌদি আরব, জাতিসংঘের প্রতিবেদন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৩০ | প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৪৭

সৌদি সরকারের কড়া সমালোচক হিসেবে পরিচিত সাংবাদিক জামাল খাসোগি সৌদি আরবের কর্মকর্তাদের দ্বারা পরিকল্পিতভাবে হত্যার প্রমাণ পেয়েছে জাতিসংঘের তদন্ত কমিটি।

আন্তর্জাতিক তদন্তে অংশ নেয়া জাতিসংঘের মানবাধিকার সংস্থার কর্মকর্তারা জানিয়েছেন, সাংবাদিক জামাল খাসোগিকে বর্বর ও পরিকল্পিতভাবে হত্যার ঘটনায় সৌদি আরবের বিরুদ্ধে প্রমাণ পাওয়া গেছে। খবর বিবিসি, আল জাজিরা।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি কর্মকর্তারা আগে পরিকল্পনা করে সাংবাদিক জামাল খাসোগিকে নিষ্ঠুর ও নৃশংসভাবে হত্যা করেছে। প্রাথমিকভাবে এ ধরনের প্রমাণ পাওয়া গেছে। তুরস্কের তদন্ত করার উদ্যোগে সৌদি আরব বাধা দেয়ার সব চেষ্টা করেছে বলেও বলা হয়েছে তদন্ত প্রতিবেদনে।

অ্যাগনেস ক্লামারডের নেতৃত্বে জাতিসংঘের একটি তদন্ত দল গত ২৮ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত তুরস্ক সফর করে। এরপরই তাঁরা এই প্রতিবেদন প্রকাশ করেন।

সাংবাদিক জামাল খাসোগি গত বছরের ২রা অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন। তখন সৌদি আরব ঘটানাটিই অস্বীকার করেছিল। তুরস্কের কর্মকর্তাদের অনুসন্ধানে যখন রোমহর্ষক তথ্য বেরিয়ে আসে, তোলপাড় সৃষ্টি হয় বিশ্বজুড়ে।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে সাংবাদিক খাসোগিকে হত্যার ঘটনার যখন ১৩ দিন হয়, তখনও তুরস্কের তদন্তকারি কর্মকর্তাদের সেখানে যাওয়ার অনুমতি দেয়া হয়নি। এভাবে বাধা সৃষ্টি করা হয়েছিল সৌদি আরবের পক্ষ থেকে।

জাতিসংঘের একজন বিশেষজ্ঞ বলেছেন, সৌদি আরব তুরস্কের তদন্ত করার ক্ষমতা নিয়ে প্রশ্ন তুলে হত্যার ঘটনার পর ১৩দিন পর্যন্ত তদন্তকারিদের সৌদি কনস্যুলেটে প্রবেশ করতে যে দেয়নি, সেকারণে প্রথমদিকে তদন্তে সমস্যা হযেছে।

এই হত্যাকাণ্ডে সৌদি আরব ১১জনকে বিচারের মুখোমুখি করেছে এবং তাদের পাঁচজনের মৃত্যুদন্ড চাওয়া হচ্ছে। সৌদি কর্মকর্তারা বলে আসছেন, সৌদি আরবের একটি দুর্বৃত্ত দলের হাতে এই সাংবাদিক খুন হন। কিন্তু ঘটনার সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সম্পৃক্ততার অভিযোগ অস্বীকার করে আসছেন দেশটির কর্মকর্তারা।

ঢাকাটাইমস/০৮ফেব্রুয়ারি/ওআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :