কিঙ্কর আহসানের উপন্যাস ‘বিবিয়ানা’

আল আমিন রাজু, বইমেলা থেকে
 | প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১৯

এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে তরুণ লেখক কিঙ্কর আহসানের উপন্যাস ‘বিবিয়ানা’। মেলার ১৮ নম্বর প্যাভিলিয়ন অন্বেষা প্রকাশনীতে পাওয়া যাচ্ছে বইটি। বইটির মূল্য ধরা হয়েছে ৪০০ টাকা। তবে মেলায় ২৫ শতাংশ ছাড়ে বইটি পাওয়া যাবে।

বইটির একটা পাতা পড়ে নেয়া যাক-

‘পুরুষসঙ্গ থেকে দূরে থাকার তাবিজ আনা হয়েছে। বৃষ্টি হচ্ছে। বর্শার মতো মাটির শরীরে বিঁধছে জল। বজ্রপাতের সে কী আওয়াজ! আজব এক রোষে ফুঁসছে সমস্ত আকাশ। এই মাঝদুপুরে কালো মেঘের শামিয়ানার নিচে পড়ে অন্ধকার পুরো পৃথিবী। কী কালো! পাতিলের নিচে যেন! বাতাসের মেজাজ-মর্জিও ভালো না। নরম শিকড়ের কয়েকটা গাছ এর মাঝেই কুপোকাত। ডাল ভেঙে পড়েছে। নিজ জায়গায় টিকে থাকার জন্য পাতাদের কঠিন সংগ্রাম! পানি জমে আছে আকাশে! বোঝা যায় না। রোখসানা মা ফজিলত বোঝে না।

পাকঘরের (রান্নাঘর) জানালা দিয়ে বাইরে তাকিয়ে সৈকতকে নিয়ে চিন্তাটা বাড়ে তার। ছেলেটা বাজারের দিকে গেছে। বন্ধুবান্ধব মিলে নাকি মাছ ধরবে!

এই বৃৃষ্টিতে কই মাছ উঠে আসে জল থেকে। মাটিতে হাঁটার চেষ্টা করে। হুঁশ হারায়। বৃষ্টিতে কই মাছ ধরায় শান্তি। একটা ছোট্ট খেচইন জ¦াল নিয়েছে সাথে। ছোট মাঝ উঠে আসবে জলে। ফজিলত যেতে না করেছে। শোনেনি ছেলে। একটা বয়সের পর ছেলেমেয়েরা আর মায়ের কথা শোনে না।

বাইরে বজ্রপাত হচ্ছে খুব। মনে হচ্ছে অনেক অনেক উপর থেকে কেউ একটু পরপর টর্চ জ্বালিয়ে পৃথিবীতে কোন একটা কিছু খুঁজছে। কারও গহনা হারিয়েছে? নাকের নথ? বজ্রপাতের মরণ খারাপ মরণ। গত সপ্তাহেও দুজন গেল।

ধান কাটার সময় ঠাডা (বজ্রপাত) পড়লো না জানিয়ে। পুড়ে কয়লা দুটো শরীর। ছেলে সৈকত ফজিলাতের আওয়াজ শোনা যায় আর তার বুক কেঁপে ওঠে। কখন যে থামবে বৃষ্টি।’

(ঢাকাটাইমস/৮ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :