বই কিনুন, নাচ-গান, কবিতাও শুনুন

সায়রা সামসিয়া
 | প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩৫

কেবল বই দেখা নয়, মেলায় গিয়ে বাঙালি সংস্কৃতির নানা দিকের সঙ্গে পরিচয় হওয়ার সুযোগও দিচ্ছে একুশে গ্রন্থমেলা।

সুরের মূর্ছনায় গান ও কবিতায় প্রতি সন্ধ্যায় মেতে ওঠে বই মেলায় আগত দশনার্থীরা। প্রতিদিন বিকাল চারটা থেকে রাত আটটা পর্যন্ত বাংলা একাডেমির প্রাঙ্গণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এর মধ্যে প্রতি শুক্রবার আবার থাকে বিশেষ আয়োজন। বিভিন্ন সাংস্কৃতি সংগঠন থেকে নৃত্য শিল্পীরা নৃত্য পরিবেশন করে থাকেন। এছাড়াও সকালে শিশু-কিশোরদের অংশগ্রহণে চিত্রাংকন প্রতিযোগিতাও হয়। এতে ঢাকার নামকরা বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশ নেয়।

বাংলা একাডেমি সাংস্কৃতি বিভাগের আয়োজনে মাস ব্যাপি বিভিন্ন শিল্পীদের পরিবেশনা চলে। বিকেল চারটায় সূচনা সঙ্গীতের মাধ্যমে শুরু হয়। এর পর থাকে আলোচনা পর্ব। এ পর্বে বিভিন্ন প্রবন্ধকাররা বক্তব্য উপস্থাপন করেন।

এরপর সন্ধ্যায় শুরু হয় মূল সাংস্কৃতিক অনুষ্ঠান। সেখানে থাকে কবির কন্ঠে স্বরচিত কবিতা পাঠ। বিভিন্ন শিল্পীরা গানের সুরে মাতিয়ে তুলেন দর্শকদের।

সাংস্কৃতিক সন্ধ্যা সম্পর্কে বাংলা একাডেমির সাংস্কৃতি বিষয়ক সহকারী সম্পাদক মেহেলিকা ববিতা ঢাকা টাইমসকে বলেন, ‘প্রতি বছর আমার বই মেলায় এ আয়োজনটি করে থাকি। বই পাঠের যে আনন্দ তার সাথে সাথে এটিও একটি বিনোদন। বই কিনে অনেক সময় পাঠকরা ক্লান্ত হয়ে পড়েন। তাদের মানসিক প্রশান্তির জন্য আমাদের এ আয়োজন।’

ছুটির দিনে অবসর কাটাতে স্ত্রীকে নিয়ে বই মেলায় ঘুরতে আসেন আরশেদুল ইসলাম। মেলা ঘুরে ঘুরে কয়েকটি বইও কিনেন। এক ফাঁকে সাংস্কৃতিক অনুুষ্ঠান উপভোগ করতে আসেন। ঢাকাটাইমসকে বলেন, ‘বই মেলায় আসবো কিন্তু বাংলা একাডেমির বটতলার এ সাংস্কৃতি অনুষ্ঠানে আসব না, তা কী করে হয়? আমি প্রতি বছরই এই অনুষ্ঠানে আসি। বই কেনার পাশাপাশি এই অনুষ্ঠানটিও অনেক উপভোগ করি।’

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :