নারী আসনেও আ.লীগের পুরনোরা বাদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:০৪ | প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৫১
মনোনয়ন ফরম কিনতে ধানমন্ডিতে নারীদের ভিড়

মন্ত্রিসভার পর এবার জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনেও চমক এনেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ৪১ জনকে মনোনয়ন দিয়েছে দলটি। এর মধ্যে পুরনোদের প্রায় সবাই বাদ পড়েছেন। যাদের মনোনয়ন দেয়া হয়েছে তাদের বেশির ভাগই অপরিচিত মুখ। অভিনেত্রী সুবর্ণা মোস্তফা ছাড়া আলোচিত তেমন কেউই পাননি মনোনয়ন।

শুক্রবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের এক সভায় প্রার্থী চূড়ান্ত করা হয়। মনোনয়ন বোর্ডের সভা শেষে প্রার্থী তালিকা ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে নারী আসন বণ্টন করা হয়। প্রতি ছয়টি আসনের বিপরীতে যেকোনো দল বা জোট একটি সংরক্ষিত আসন পেয়ে থাকে। আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার ৫০টি সংরক্ষিত আসন বণ্টন করা হবে। এর মধ্যে আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি চারটি, বিএনপি একটি, অন্যান্য দল একটি (ওয়ার্কার্স পার্টি) ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে একটি সংরক্ষিত আসন পাবেন।

এ নির্বাচনে অংশ নিতে আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। ১২ ফেব্রুয়ারি বাছাইয়ের পর প্রত্যাহার করা যাবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। 

এ নির্বাচনে ভোটের জন্য একটি দিন রাখা হলেও ফল জানা যায় তার আগেই। ৫০টি সংরক্ষিত নারী আসনের বিপরীতে দল ও জোটগতভাবে সমানসংখ্যক প্রার্থী মনোনয়ন দেয়া হবে বলে প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার দিনই তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হতে পারে।

যারা মনোনয়ন পেলেন

আনজুম সুলতানা (কুমিল্লা); সুলতানা নাদিরা (বরগুনা), হুসেন আরা (জামালপুর), রুমানা আলী (গাজীপুর), উম্মে ফাতেমা নাজমা বেগম (ব্রাহ্মণবাড়িয়া), হাবিবা রহমান খান সেফালী (নেত্রকোনা); শেখ এ্যানী রহমান (পিরোজপুর); অপরাজিতা হক (টাঙ্গাইল); শামীমা আক্তার খানম (সুনামগঞ্জ); শামসুন নাহার ভূইয়া (গাজীপুর); ফজিলাতুন্নেসা (মুন্সীগঞ্জ); রাবেয়া আলী (নীলফামারী); তামান্না নুসরা বুবলি (নরসিংদী); নার্গিস রহমান (গোপালগঞ্জ; মুনিরা সুলতানা (ময়মনসিংহ); নাহিদ ইজহার খান (ঢাকা); সালেহা খানম (ঝিনাইদহ); সৈয়দা রুবিনা মিরা (বরিশাল); ওয়াসিফা আয়েশা খান (চট্টগ্রাম); কাজী কানিজ সুলতানা (পটুয়াখালী) গ্লোরিয়া ঝর্ণা সরকার (খুলনা)।

সুবর্ণা মোস্তফা (ঢাকা); জাকিয়া তাবসসুম (দিনাজপুর); ফরিদা খানম সাকি (নোয়াখালী); বাসন্তি চাকমা (খাগড়াছড়ি); কানিজ ফাতেমা আহমেদ (কক্সবাজার); রুমেনা বেগম (ফরিদপুর); সৈয়দা রাশিদা বেগম (কুষ্টিয়া); সৈয়দা জোহরা আলাউদ্দিন (মৌলভীবাজার); আদিবা আনজুম মিতা (রাজশাহী) আরোমা দত্ত (কুমিল্লা); শিরীনা নাহার (খুলনা); ফেরদৌসী ইসলাম জেসি (চাঁপাইনবাবগঞ্জ); পারভীন হক শিকদার (শরীয়তপুর); খাদেজা নুসরাত (রাজবাড়ী); শবনব জাহান শিলা (ঢাকা); খাদিজাতুল আনোয়ার (চট্টগ্রাম); জাকিয়া পারভীন খানম (নেত্রকোনা); তাহমিনা বেগম (মাদারীপুর); শিরিন আহমেদ (ঢাকা); জিন্নাতুল বাকিয়া (ঢাকা)।

(ঢাকাটাইমস/০৮ফেব্রুয়ারি/টিএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :