বেতন বন্ধে হতাশ বিআরডিবি কর্মীর আত্মহত্যা

ফেনী প্রতিবেদক
 | প্রকাশিত : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৩৪

ফেনী শহরে বিআরডিবির এক নারী মাঠ কর্মীর আত্মহত্যা তথ্য পাওয়া গেছে। ঋণ হিসেবে বিতরণ করা টাকা আদায়ে ব্যর্থতায় বেতন বন্ধ করে দেওয়ায় তিনি আত্মহননের পথ বেছে নিয়েছেন বলে একটি চিরকুটে উল্লেখ রয়েছে। মৃত্যুর আগে লিখে যাওয়া ওই চিরকুট উদ্ধার করেছে পুলিশ। স্থানীয় সংসদ সদস্যের কাছে লেখা চিরকুটে চার মাস ধরে বেতন বন্ধ করে রাখার কথা লিখে যান তিনি।

শহরের বারাহিপুর এলাকার সাহেব বাজারের একটি বাসায় গলায় ফাঁস দেন আনোয়ারা বেগম ননি নামে ৫৩ বছর বয়সী ওই বিআরডিবি কর্মী। ২৮ বছর ধরে তিনি সংস্থাটিতে কাজ করছিলেন।

পুলিশ জানায়, ১৯৯১ সালে বিআরডিবির ফুলগাজী শাখায় পল্লী দারিদ্র বিমোচন কর্মসূচি (পদাবিক) যোগ দেন ননি। চাকরিকালীন বিভিন্ন গ্রাহককে ঋণ নিয়ে দেন। ঋণের টাকা যথাসময়ে গ্রাহকরা পরিশোধ না করায় ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে চাপ দেন।

শুক্রবার বিকালে ভাড়া বাসায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন ননি। গ্রামের বাড়ি চৌদ্দগ্রামের আকাবপুর থেকে স্বামী হাজী ইয়াছিন মজুমদার বাসায় ফিরে স্ত্রীর লাশ দেখতে পান।

খবর পেয়ে পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ফেনী আধুনিক সদর হাসপাতালের মর্গে পাঠায়। ননির ছেলে এয়ামিন মজুমদার পলাশ রাজধানীতে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। আর একমাত্র মেয়ে শারমিন আক্তার নুপুর চট্টগ্রামে স্বামীর সঙ্গে থাকেন।

পুলিশ মরদেহের পাশ থেকে দুটি চিরকুট উদ্ধার করে। ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীকে উদ্দেশ্য করে এতে বিআরডিবির স্থানীয় দুই কর্মকর্তার নাম উল্লেখ করে লেখা ছিল, ‘তারা দুই জনে গত চার মাস ধরে আমাকে মানসিকভাবে নির্যাতন করেছে। গত অক্টোবর থেকে জানুয়ারি চার মাস আমাকে বেতন-ভাতা দেয়নি। এর মধ্যে গত ৩১শে জানুয়ারি আমি ঋণ নিয়েছি মর্মে জোর করে আমার থেকে স্বীকারোক্তি ও অঙ্গীকারনামা লিখিয়ে নেন...। এরপর আমি স্ট্রোক করলে আমাকে ঢাকা নেওয়া হয়। চিকিৎসা শেষে ৭ দিন পর আমি বুধবার ফেনী ফিরে আসি।’

ফেনী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ মরদেহ উদ্ধারের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, এ বিষয়ে লিখিত এজাহার দেওয়া হলে তারা আইনি ব্যবস্থা গ্রহণ করবেন।

এ ব্যাপারে বিআরডিবির ফেনী শাখার উপ-পরিচালক শংকর কুমার পালের বক্তব্য জানতে মুঠোফোনে একাধিকবার ফোন করা হলেও সংযোগ পাওয়া যায়নি।

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :