অস্তিত্ব সংকটে দক্ষিণাঞ্চল বিএনপি

আরিফিন তুষার, বরিশাল
 | প্রকাশিত : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরে অনেকটা অস্তিত্ব সংকটে পড়েছে বরিশালসহ গোট দক্ষিণাঞ্চল বিএনপি। রাজপথের কোনো আন্দোলন-সংগ্রামে দেখা মিলছে না দলটির নেতা-কর্মীদের। জ্যেষ্ঠ নেতারা ব্যবসা-বাণিজ্য ও পারিবারিক কাজ নিয়ে ব্যস্ত সময় কাটালেও তৃণমূলের বেশিরভাগ নেতাকর্মী মামলার ঘানি টেনে ঢাকা-বরিশাল ছোটাছুটি করছেন। কোনো কোনো নেতা আবার মামলা ও প্রশাসনিক হয়রানি থেকে বাঁচতে বিএনপিকে বিদায় জানানোর পরিকল্পনা করছেন।

তবে স্থানীয় পর্যায়ের বিএনপি নেতারা বলছেন ভিন্ন কথা। তারা বলছেন কেন্দ্রীয় কর্মসূচি না থাকায় স্থানীয় পর্যায়ের নেতারা রাজপথে নামছেন না। তাছাড়া যাদের নিয়ে কর্মসূচি দেয়া হবে সেই নেতারা কারাগারে। তাই আপাতত তাদের জেল থেকে বের করে আনাটাই বিএনপির কর্মসূচির একটি অংশ বলে মনে করছেন জ্যেষ্ঠ নেতারা।

গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে সারাদেশের মতো বরিশাল বিভাগেও শোচনীয় পরাজয়ের শিকার হয়েছে বিএনপি। দলটির দাবি, আওয়ামী লীগ তাদেরকে নির্বাচনী মাঠে দাঁড়াতে দেয়নি এবং নজিরবিহীন কারচুপির মাধ্যমে তাদের জোর করে হারিয়ে দেয়া হয়েছে। এই নির্বাচনের পর বরিশাল মহানগরসহ দক্ষিণাঞ্চলের সাংগঠনিক আটটি জেলায় বিএনপি সাংগঠনিকভাবে দুর্বল হয়ে পড়ে। ফলে রাজনৈতিক কিংবা দলীয় কোনো কর্মসূচিতে রাজপথে দেখা মিলছে না দলটির নেতৃত্বস্থানীয় কিংবা তৃণমূল পর্যায়ের নেতাদেরও। নির্বাচনের আগে আত্মগোপনে চলে যাওয়া নেতা-কর্মীরা নির্বাচনপরবর্তী সময়ে ধীরে ধীরে পরিবারের মাঝে ফিরে এলেও দলীয় কার্যক্রমে মনোনিবেশ করছেন না।

খোঁজ নিয়ে জানা গেছে, সর্বশেষ নির্বাচনের দুদিন আগে বরিশাল জেলা ও মহানগর বিএনপি কার্যালয়ের নেতাকর্মীদের কিছুটা পদচারণা ছিল। তবে নির্বাচনের আগের দিনই দলীয় কার্যালয়ের প্রধান ফটকে ঝুলে যায় তালা। নির্বাচনের ২০ দিনের মাথায় ১৯ জানুয়ারি সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মবার্ষিকীতে সদর রোডে দলীয় কার্যালয়ে কর্মসূচি পালন করে জেলা ও মহানগর বিএনপি। ওই দিনের পর দলীয় কার্যালয়ে নেতাকর্মীদের উপস্থিতি আর চোখে পড়েনি। খোলা হচ্ছে না কার্যালয়ের তালাও। ফলে কার্যালয়ের ভেতরটা ধুলাবালি আর মাকড়সার জালে ঢাকা পড়েছে।

বিএনপির তৃণমূল পর্যায়ের কয়েকজন নেতা বলেন, এবারের নির্বাচনে অংশ নিলেও তাদেরকে জোর করে হারিয়ে দেয়া হয়েছে। এর মধ্যে অনেক নেতাকর্মী এখনো জেলে রয়েছেন। পুলিশ অযথাই নেতা-কর্মীদের হয়রানি করছে। তাছাড়া জেলে গেলে সিনিয়র নেতারা কেউ খোঁজ-খবর নেন না। যেখানে সিনিয়র নেতারাই প্রকাশ্যে আসছেন না সেখানে তাদের করার কিছু নেই বলে মনে করেন তারা।

এ প্রসঙ্গে বরিশাল মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির ঢাকা টাইমসকে বলেন, ‘আমরা ছাত্রদল প্রস্তুত রয়েছি। তবে আমাদের অনেক নেতাকর্মী এখনো জেলে আছেন। কেন্দ্র থেকে দলীয় কর্মসূচি এলে তবেই না আমরা তা বাস্তবায়নের উদ্যোগ নেব।’ অবশ্য চলতি মাসেই মহানগর ছাত্রদলকে সুসংগঠিত করতে সাংগঠনিক তৎপরতা শুরু হবে বলে জানান তিনি।

বরিশাল মহানগর যুবদলের সাধারণ সম্পাদক মাসুদ হাসান মামুন ঢাকা টাইমসকে বলেন, ‘এবারের নির্বাচনে আমাদের অনেক নেতা-কর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে। তাদের মধ্যে অনেকে জামিনে বের হয়েছেন, আবার অনেকে জেলে রয়েছেন। যারা বাইরে রয়েছেন তাদের মধ্যে অনেকেই মামলার আসামি। তারা জামিন নিতে কখনো ঢাকা আবার কখনো বরিশাল আদালতে ছুটছেন।’

স্বেচ্ছাসেবক দল বরিশাল জেলার সাংগঠনিক সম্পাদক জাবের আব্দুল্লাহ সাদি ঢাকা টাইমসকে বলেন, ‘গেল নির্বাচনের আগে পুলিশ যে হয়রানিটা করেছে তাতে নেতাকর্মীরা বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। প্রশাসনিক হয়রানি ও মামলার যে ভয়টা রয়েছে সেটা তারা এখনো কাটিয়ে উঠতে পারেননি। তাই তারা এখনো পালিয়ে বেড়াচ্ছেন।’

বরিশাল দক্ষিণ জেলা বিএনপির সভাপতি এবায়েদুল হক চাঁন ঢাকা টাইমসকে বলেন, ‘যাদের নিয়ে দল কর্মসূচি দেবে সেই নেতা-কর্মীরাই কারাগারে বন্দী। পুলিশ একাধিক মামলা দিয়েছে। এতে শুধু নামধারীই নয়, শত শত অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। পুলিশ যাকে পাচ্ছে তাকেই ওই মামলার আসামি বানিয়ে দিচ্ছে।’ তিনি জানান, যতদিন না ওইসব মামলার চার্জশিট হবে ততদিন নেতাকর্মীদের আশংকা থেকেই যাচ্ছে বলে জানান তিনি।

বরিশাল মহানগর বিএনপির সভাপতি মজিবর রহমান সরোয়ার ঢাকা টাইমসকে বলেন, ‘৩০ ডিসেম্বরের ভোট দেখে পুরো দেশ স্তম্ভিত হয়ে গিয়েছে। নির্বাচনে জয়-পরাজয় দুটিই আছে। কিন্তু বিএনপিকে এমনভাবে পরাজিত করা হলো যে আমাদের পাশাপাশি দেশের জনগণও স্তব্দ হয়ে গেছে।’

বিএনপির কেন্দ্রীয় এই নেতা বলেন, ‘কর্মসূচিতো কেন্দ্র নেবে। আমরা তা বাস্তবায়নে কাজ করবো। তবে এই মুহূর্তে আমাদের প্রধান কর্মসূচিই হচ্ছে জেলে থাকা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ সব নেতাকর্মীকে মুক্ত করে আনা। ক্ষতিগ্রস্ত নেতা-কর্মী ও তাদের সহায়তা করা।’ তাদের নিয়ে ঐক্যবদ্ধ হয়ে পুনরায় রাজপথে আন্দোলন কর্মসূচি দেয়া হবে বলে জানান সরোয়ার।

(ঢাকাটাইমস/০৯ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

কঠিন দুঃসময় চলছে: মির্জা ফখরুল

খালেদা জিয়াসহ নেতাকর্মীদের মুক্তির দাবিতে শুক্রবার নয়াপল্টনে মহানগর দক্ষিণ বিএনপির সমাবেশ

কারাগারে আটক বিএনপি নেতা খোকনের বাসভবনে সালাম

খালেদা জিয়ার মুক্তির জন্য সরকারের যে কারো সঙ্গে আলোচনায় প্রস্তুত আছি: অলি

সৌদি আরব-আমেরিকায় বাংলাদেশের চেয়েও বড় দুর্ঘটনা ঘটে: ওবায়দুল কাদের

আওয়ামী শাসকগোষ্ঠী এখন আরও তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল

সরকার চোরাবালির ওপর, পতন অনিবার্য: রিজভী

আ.লীগের কার্যনির্বাহী বৈঠক ৩০ এপ্রিল, গুরুত্ব পাবে উপজেলা নির্বাচন

বুকে ব্যথা নিয়ে হাসপাতালে আব্দুল আউয়াল মিন্টু

বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণের মরদেহের প্রতি আ.লীগের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :