বাণিজ্যমেলায় ঘুরেছে ৫০ লাখ মানুষ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১৩ | প্রকাশিত : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৫৮

এবারের আন্তর্জাতিক বাণিজ্যমেলায় কেনাকাটা করেছেন ৫০ লাখ মানুষ। আর মাসব্যাপী মেলায় দুইশ কোটি টাকার রপ্তানি অর্ডার পাওয়া গেছে।

শনিবার ২৪তম আন্তর্জাতিক এ মেলার সমাপণী দিনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এসব তথ্য জানান। এবারের মেলা সবমিলিয়ে সফল বলেও মন্তব্য করেছেন তিনি।

বানিজ্যমন্ত্রী বলেন, ‘এবার মেলায় মানুষের উপস্থিতি প্রায় অর্ধ কোটি পার হয়েছে। বেচাকেনাও ভালো হয়েছে। রপ্তানি অর্ডারও পাওয়া গেছে প্রায় দুইশ কোটি টাকা। সব বিবেচনাতেই যা খবর, তাতে আমরা দেখেছি এবারের মেলাটা খুব সফল হয়েছে। এটা পরম্পরা, আগে থেকে ভালো হতে হতে এটা বাড়ছে।’

১৯৯৫ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন হয়ে আসছে। রপ্তানি উন্নয়ন ব্যুরো ও বাণিজ্য মন্ত্রণালয় এ মেলার আয়োজন করে।

গেল বছর ২৩তম আসরে ১৬৫ কোটি ৯৬ লাখ টাকার রপ্তানি আদেশ পাওয়া যায়। আর এবারের মেলায় প্রায় ২০০ কোটি টাকা রপ্তানি আদেশ পেয়েছে। সে হিসেবে এবার রপ্তানি আদেশ বেড়েছে ৩৫ কোটি টাকা।

আয়োজক সূত্রে জানা যায়, বিভিন্ন ক্যাটাগরিতে মেলায় অংশ নেয়া ৬০৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৪২টিকে পুরস্কৃত করা হয়। এসব প্রতিষ্ঠানের মধ্য থেকে সর্বোচ্চ ভ্যাট প্রদান করায় তিন প্রতিষ্ঠানকে স্বীকৃতি স্মারক দেওয়া হয়।

মেলায় এবার সর্বোচ্চ ভ্যাট প্রদান করে প্রথম হয়েছে ‘হাতিল কমপ্লেক্স লিমিটেড’, দ্বিতীয় ‘ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ এবং তৃতীয় হয়েছে ‘এসকোয়ার ইলেকট্রনিক্স লিমিটেড’।

বাণিজ্যমেলায় প্যাভিলিয়ন, মিনি-প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ছিল ৬০৫টি। এর মধ্যে প্যাভিলিয়ন ১১০টি, মিনি-প্যাভিলিয়ন ৮৩টি ও রেস্তোরাঁসহ অন্যান্য স্টল ৪১২টি। বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নেয়।

ঢাকাটাইমস/০৯ফেব্রুয়ারি/ডিএম

সংবাদটি শেয়ার করুন

বাণিজ্য মেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :