প্রথমবার একসঙ্গে বাপ্পা-সুস্মিতা

প্রকাশ | ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৪৭

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস

বাপ্পা মজুমদার ও সুস্মিতা আনিস। সংগীতাঙ্গনে দুজনের পথ চলা দীর্ঘদিনের। দুজনই কাজ করে যাচ্ছেন সমান তালে। তবে একসঙ্গে কখনোই কাজ করা হয়নি তাদের। এবারের ভালোবাসা দিবস যেন সেই সুযোগটা করে দিলো। ভালোবাসা দিবস উপলক্ষে ৮ ফেব্রুয়ারি প্রকাশ পেয়েছে এ জুটির নতুন গান ‘মেঘের চিঠি’।

দ্বৈত কণ্ঠের এ গানটির কথা লিখেছেন শাহান কবন্ধ। বাপ্পা মজুমদারের সুর ও সংগীতায়োজনে এটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন তানভীর খান। কক্সবাজারের বিভিন্ন লোকেশনে টানা দুই দিন মিউজিক ভিডিওটির শুটিং হয়।

গানটি ইউটিউবে দেখা যাবে সুস্মিতা আনিস চ্যানেলে। এটি সম্পর্কে গায়িকা বলেন, ‘গানটি নিয়ে প্রথমে এক রকম ভাবনা ছিল। কিন্তু যখন ফাইনাল ভার্সনটা শুনলাম তখন মনে হলো, গানটি নিয়ে আরও ভালো কিছু করা প্রয়োজন। সেই ভাবনা থেকে ভিডিও নির্মাণ।’

তিনি আরও বলেন, ‘বাপ্পা দা গুণী একজন শিল্পী। তার সঙ্গে প্রথম কাজের অভিজ্ঞতা বেশ ভালো। অনেক ভালো একটি গান হয়েছে। আমার শ্রোতারা শুনলে হতাশ হবেন না এইটুকু বলতে পারি। মানুষ গান শুনলে আমাদের শ্রম সার্থক হবে।’  

আধুনিক ও নজরুল সংগীতশিল্পী সুস্মিতা আনিস। নজরুল সংগীত দিয়েই জীবনের প্রথম পুরস্কারটা পেয়েছিলেন ‘নতুনকুঁড়ি’ থেকে। ফিরোজা বেগমের অনুগত এই শিষ্য নজরুল সংগীতের প্রচার ও প্রসারে কাজ করে যাচ্ছেন দেশ বিদেশে।

কলকাতা ভিত্তিক রাগা মিউজিক ১৯৯৮ সালে সুস্মিতা আনিসের আধুনিক বাংলা গানের প্রথম অ্যালবাম প্রকাশ করে। গানগুলোর সুর করেন কমল দাসগুপ্ত। ২০০৬ সালে এইচএমভি কলকাতা তার দ্বিতীয় অ্যালবাম প্রকাশ করে। ২০০৭ সালে প্রকাশ পায় আধুনিক বাংলা গানের আরেকটি অ্যালবাম। তিনটিরই নির্দেশনায় ছিলেন ফিরোজা বেগম। ২০০৮ সালে তার সমকালীন বাংলা গানের অ্যালবাম প্রকাশিত হয়।

ঢাকাটাইমস/১০ ফেব্রুয়ারি/এএইচ