হুয়াওয়ের ফাইভজিতে নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করেছে ইতালি

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১১:১৬

বিশ্বের বৃহত্তম আইসিটি কোম্পানি হুয়াওয়ের ব্যাপারে নিষেধাজ্ঞার সম্ভাবনা নাকচ করে দিলো ইতালি। দেশটি জানিয়েছে, হুয়াওয়ের ফাইভজি প্রযুক্তি গ্রহণ করতে তাদের কোনো আপত্তি নেই। রয়টার্স-এর এক প্রতিবেদনে বিষয়টি জানা যায়।

ইতালির অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রণালয় (এমআইএসই) জানিয়েছে, হুয়াওয়ে এবং জেডটিই দেশটির ফাইভজি প্রযুক্তি স্থাপনে অংশ নেওয়ার বিষয়ে কোনো নিষেধাজ্ঞার কথা তারা ভাবছে না, যেহেতু প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়ায় এমন কোন প্রমাণ নেই।

এক বিবৃতিতে এমআইএসই ইতালীয় সংবাদপত্র লা স্ট্যাম্পার একটি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বলেছে, সরকার তাদের ‘গোল্ডেন পাওয়ার’ আইন ব্যবহার করে প্রতিষ্ঠানগুলোর উপর নিষেধাজ্ঞা জারি করার জন্য প্রস্তুত ছিল।

পত্রিকাটি জানায়, এই প্রতিষ্ঠানগুলো চীনের পক্ষে গুপ্তচরবৃত্তি করছে- যুক্তরাষ্ট্রের এই অভিযোগের প্রেক্ষিতে ইতালিও যেন তাদের নিষিদ্ধ করে এমন চাপের মুখে পড়েছে ইতালি। কিন্তু ইতালির অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রণালয় বিবৃতিতে বিষয়টি অস্বীকার করে। কারণ হুয়াওয়ের বিরুদ্ধে তথ্য পাচারের কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এমআইএসই জানায়, ‘ফাইভজি প্রযুক্তি স্থাপনের ক্ষেত্রে ইতালি থেকে হুয়াওয়ে ও জেডটিই কোম্পানির নিষেধাজ্ঞার বিষয়টি সত্য নয় এবং অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রণালয় এ বিষয়ে কোন উদ্যোগ গ্রহণের ইঙ্গিত দেয়নি।’

ইতালির মন্ত্রণালয় আরও জানায়, জাতীয় নিরাপত্তায় তাদের বিশেষ অগ্রাধিকার রয়েছে এবং এ ক্ষেত্রে কোনো সমস্যা উদ্ভূত হলে অবশ্যই প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

(ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা