মাঠজুড়ে ‘সাদা ফুলের চাদর’

রফিকুল ইসলাম, শিবচর (মাদারীপুর)
 | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৪৬

মাদারীপুরের শিবচরে বিস্তৃত মাঠজুড়ে যেন বিছানো আছে সাদা ফুলের চাদর। বিশাল এলাকায় চাষ হয়েছে ধনিয়ার। অন্যান্য ফসলের চেয়ে লাভজনক হওয়ায় এখানকার কৃষকরা ঝুঁকছেন ধনিয়া চাষের দিকে। অন্য বছরের তুলনায় এবার ধনিয়ার চাষ ভালো হয়েছে।

কৃষকরা জানান, ধান, পাট, গমসহ বিভিন্ন চাষে খরচ বেশি, কিন্তু লাভ কম। অথচ কম খরচে বেশি লাভ পাওয়া যায় ধনিয়া চাষে। এছাড়া একই জমিতে পরপর চারবার ধনিয়া চাষ করা যায়। তাই ধনিয়া চাষে তাদের আগ্রহ বেশি বলে জানান।

চাষিদের সঙ্গে কথা বলে জানা যায়, এক বিঘা জমিতে ৩০-৩৫ মণ ধনিয়া হয়। ৩০ হাজার টাকা খরচ হলেও বিক্রি করা যায় দেড় লাখ টাকা। ধনিয়া ৪০ দিনের ফসল। এক জমিতে কয়েক বার ধনিয়া চাষ করা যায়। এক জমিতে বিভিন্নভাবে বছরে চার বার রবিশস্য চাষ করা যায়। এক বিঘা জমিতে ধনিয়া চাষ করে কৃষক যে লাভ পেয়ে থাকেন অন্য কোনো ফসলে সাধারণত এত লাভ হয় না।

শিবচর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর উপজেলার ১৯টি ইউনিয়নের দুই হাজার ৫০ একর জমিতে ধনিয়া চাষ হয়েছে। এবার ধনিয়ার ফলনও বেশ ভালো হয়েছে বলে জানা গেছে।

যাদুয়ারচর গ্রামের ধনিয়া চাষি রতন মাতুব্বর জানান, রবিশস্য আবাদ করে কৃষক টাকার মুখ দেখছে। ধান, পাট, গমের আবাদ করা অনেকটাই ছেড়ে দিয়েছে এখানকার চাষিরা। তিনি বলেন, চার বিঘা জমিতে বিভিন্ন রকমের রবিশস্য আবাদ করেন তিনি। এর মধ্যে ধনিয়া চাষ করে অনেক লাভবান হয়েছেন তিনি।

শিবচর উপজেলা কৃষি কর্মকর্তা অনুপম রায় ঢাকা টাইমসকে বলেন, ‘এ বছর শিবচরে ধনিয়ার ভালো ফলন হয়েছে। আমাদের মাঠ পর্যায়ের কর্মকর্তারা ফসলের খোঁজ-খবর রাখছেন।’

(ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :