খাসোগির মৃতদেহ কোথায় জানে না সৌদি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫২

তুরস্কের ইস্তান্বুলের সৌদি দূতাবাসে খুন হওয়া সাংবাদিক জামাল খাসোগির মৃতদেহের বিষয়ে এখনো সৌদি আরব কিছু জানে না বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদের আল জুবায়ের। তবে তার মৃতদেহের সন্ধানে সৌদি সরকার তদন্ত চালিয়ে যাচ্ছে বলে জানান তিনি।

সম্প্রতি সিবিএস টিভি চ্যানেলে দেওয়া এক সাক্ষাৎকারে সৌদি পররাষ্ট্রমন্ত্রী জানান, খাসোগির দেহাবশেষের অস্তিত্ব সম্পর্কে তারা সম্পূর্ণ অজ্ঞ। তদন্তে ইস্তান্বুল থেকে প্রয়োজনীয় সাক্ষ্য-প্রমাণ চাওয়া হলেও কিছু পাওয়া যায়নি বলে‌ও দাবি করেন তিনি।

ধৃতদের জেরা করে কোনো তথ্যসূত্র পাওয়া যাচ্ছে না। তবে এ ব্যাপারে শেষ পর্যন্ত সফলতা পাওয়া যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী।

গত বছরের দুই অক্টোবর ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে প্রয়োজনীয় কাগজ আনতে গেলে পরিকল্পিতভাবে জামাল খাসোগিকে হত্যা করে একদল সৌদি প্রতিরক্ষা কর্মকর্তা। তুরস্কের অভিযোগের পর বিষয়টি আন্তর্জাতিকভাবে আলোচনায় আসে।

শুরুতে এমন অভিযোগ অস্বীকার করলেও প্রমাণ বেরিয়ে আসায় ও আন্তর্জাতিক চাপের মুখে অবশেষে সৌদি খাসোগিকে হত্যার কথা স্বীকার করে। দূতাবাসে কর্মকর্তাদের সঙ্গে বাক বিতণ্ডায় তার মৃত্যু হয়েছে জানালেও এ ঘটনায় রাজপরিবারের কারো জড়িত থাকার কথা অস্বীকার করে সৌদি সরকার। বেশ কয়েকজন কর্মকর্তাকে গ্রেপ্তার করে তাদের বিচারের আওতায় এনেছে দেশটি। সৌদি সরকার জানায়, অভিযুক্ত কর্মীরা নিজেদের এক্তিয়ারের বাইরে গিয়ে এই অপরাধে শামিল হয়েছিলেন।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে দাবি করা হয়েছে, খাসোগিকে টুকরো টুকরো করে হত্যার পর এসিড দিয়ে তার দেহ পুড়িয়ে দেয়া হয়েছে। সৌদি এমন দাবি অস্বীকার করেছে তবে তার মৃতদেহের কোনো সন্ধান দিতে পারেনি।

ঢাকা টাইমস/১১ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :