মেলায় অরুণ কুমার বিশ্বাসের পাঁচ বই

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৫২

এবারের একুশে বইমেলায় অরুণ কুমার বিশ^াসের পাঁচটি বই এসেছে। সেগুলো  তেল ও আঁতেল, আলিম বেগের খুলি, অথই আঁধার, ওরা ডিটেকটিভ, গোয়েন্দা রোহান। নিচে বইগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো-

তেল ও আঁতেল

অরুণ কুমার বিশ্বাস

মূর্ধণ্য প্রকাশন

প্রচ্ছদঃ সংযুক্তা বিশ্বাস

মূল্যঃ ২৪০ টাকা

শুরুতেই বলে রাখি, রম্যরচনার সাথে রমণীকুলের আদৌ কোনো সম্বন্ধ নেই, তবে রম্যগল্প মানেই স্বাদে ও গন্ধে তাকে উপাদেয় হতে হয়। ‘তেল ও আঁতেল’ রম্য ঘরানার বই। ছোট ছোট গল্পে সমাজের নানারকম অসংগতি ফুটিয়ে তোলা হয়েছে। সেখানে বিষয়ের গভীরতার তুলনাং বরং শব্দশৈলীর দিকে নজর দেয়া হয়েছে বেশি। অর্থাৎ এই বই পড়ে জ্ঞানার্জন কম হলেও পরিতৃপ্তি পাবেন বেশি। চটুল বাক্যবিন্যাসের মাধ্যমে পাঠকের মনোরঞ্জনের চেষ্টায় লেখক সদা তৎপর।

বস ও অধস্তনের সম্পর্ক নিয়ে আছে জম্পেশ গল্প। এদের দুজনের মাঝে সারাক্ষণ চলে ইঁদুর-বিড়াল খেলা। আবার ভালোবাসা আজকাল মূলত দেন-দরবারি প্রেম নিয়ে লেখা। সেখানে আপনি দেখতে পাবেন সাম্প্রতিক সময়ের ছেলেমেয়েদের মাঝে বিরাজমান বুঝমান প্রেমের অন্যরকম খেলা।

একটি আছে রম্য গোয়েন্দা। শখের গোয়েন্দা অন্যের বরের খোঁজ নিতে গিয়ে দেখেন যে, তার স্ত্রী স্বয়ং সেখানে পরকীয়া প্রেমে আসক্ত হয়ে পড়েছেন। লজ্জায় শরমে মরে গিয়ে তিনি ঠিক করলেন, আর পরের পিছে কাঠি দেয়া নয়, আজ থেকে গোয়েন্দাগিরিতে ইস্তফা দিলুম।

আলিম বেগের খুলি

অরুণ কুমার বিশ্বাস

অন্যপ্রকাশ

প্রচ্ছদঃ মোস্তাফিজ কারিগর

মূল্যঃ ৩০০ টাকা 

ডিটেকটিভ অলোকেশ রয়। তিনি পেশাদার গোয়েন্দা। প্রায় দুশ বছর আগেকার এক বাঙালি সৈনিক আলিম বেগের মাথার খুলি নিয়ে রীতিমতো রশি টানাটানি শুরু করেন দুঁদে গোয়েন্দা অলোকেশ রয় আর কুইন মেরি ইউনিভার্সিটির বর্ষীয়ান প্রফেসর কিম ওয়াগনার। খুলির ভেতরে পাওয়া চিরকুটের বয়ান ধরে তদন্ত শুরু করেন ডিটেকটিভ রয়। সাথে যুক্ত হন স্কটল্যান্ড ইয়ার্ডের অসম সাহসী সার্জেন্ট বিল নিক্সন। কিন্তু তারপর..! লন্ডনের অদূরে এসেক্স শহর থেকে মনোচিকিৎসক এলিজাবেথ ওরফে লিজা লিখে পাঠান যে, অদ্ভুতুড়ে এই খুলির কারণে তার মানসিক স্বাস্থ্য ভেঙে পড়বার জোগাড়। খুব শিগগিরই তিনি পাগল হয়ে যাবেন। আলিম বেগের খুলিকে ঘিরে ক্রমশ জমে ওঠে রহস্যের পাহাড়। ডিটেকটিভ অলোকেশ ক্রমশ ঘটনার গভীরে প্রবেশ করেন। কে এই আলিম বেগ! ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহে ব্রিটিশ-ভারতে তার ভূমিকাই বা কী ছিল! তাঁর কি স্বাভাবিক মৃত্যু হয়েছিল, নাকি তিনি ইংরেজ বাহিনীর গোলার আঘাতে নির্মমভাবে মৃত্যুবরণ করেন! সেই রহস্য ঘাঁটতে গিয়ে অলোকেশ খুঁজে পান এক ভয়ঙ্কর সত্য। বা বলা যায় একজন সৈনিক হিসেবে আলিম বেগ যে দেশপ্রেম ও সাহসিকতার পরিচয় দিয়েছিলেন, বাঙালি হিসেবে আমরা তাকে নিয়ে গর্ব করতে পারি।

অথই আঁধার

অনিন্দ্য প্রকাশ

প্রচ্ছদঃ ধ্রুব এষ

মূল্যঃ ২০০ টাকা

এখানেও গোয়েন্দা অলোকেশ রয়। যাপিতজীবনে স্বামী-স্ত্রীর মাঝে কতো কীই না হয়! কিন্তু তাই বলে গলাটিপে খুন! অথচ ডিটেকটিভ অলোকেশ শুরু থেকেই সন্দেহ করে আসছেন অন্য কিছু। নাহ, মেয়েটা এ কাজ করতেই পারে না। তবে কি এই খুনের অন্য মোটিভ আছে! সত্য অনুসন্ধান করতে গিয়ে বারবার বিপাকে পড়েন অলোকেশ। সহযোগী ও বন্ধু শুভ তাকে আলোর দিশা দেয়। পুরো বইজুড়ে টান টান উত্তেজনা আর গোয়েন্দা অলোকেশের মগজের খেলা।

ওরা ডিটেকটিভ

অরুণ কুমার বিশ্বাস

পাঞ্জেরী পাবলিকেশন্স

প্রচ্ছদঃ ধ্রুব এষ

মূল্যঃ ২৩০ টাকা

হোটেল মায়া ইন্টারন্যাশনাল, কুয়ালালামপুর। ব্যস্ততম বুকিত বিনতাং এলাকায় বিলাসবহুল অভিজাত হোটেল মায়া’র সাতশ সতের নম্বর স্যুটে খুন হন ভারতীয় বিজনেস ম্যাগনেট রাকেশ প্যাটেল। বাহাসা গ্রুপের সিইও টেমি লি’র সাথে তার পামবাগান নিয়ে একটা চুক্তি হবার কথা, কিন্তু রহস্যজনক কারণে ওটা আর হয়ে ওঠেনি। ইন্ডিয়ান হাইকমিশন কেএল (কুয়ালালামপুর) পুলিশকে বারবার তাগাদা দিচ্ছেন রাকেশের খুনিকে আইনের হাতে সোপর্দ করার জন্য। দুঃখজনক হলেও সত্যি, রাকেশ মার্ডার কেসের প্রাইম সাসপেক্ট দুজন- বাংলাদেশের মেধাবী ছেলে দীপ্র ও কায়েস। অথচ তারা দাবি করছে এই কেসে ওদের কোনো দায় নেই। লাশের কাঁধে ও পিঠে টকটকে লিপস্টিকের দাগ যেনো শুকনো রক্ত। দামি ব্র্যান্ড রেভলন, গাঢ় ওয়ালনাট কালার। সরকারি করোনার ও ফরেনসিক এক্সপার্ট রাকেশের রুমে কফির মগে হালকা ডোজের সিডেটিভ আর লাশের বগলের তলায় সূক্ষ্ম সুঁচের খোঁচা খুঁজে পান। 

কে খুনি! কে বাঁচাবে দীপ্র ও কায়েসকে! জাঁদরেল র্যামলি পুলিশ ইন্সপেক্টর উমার মোহামেট ওদের দুজনকে বলির পাঁঠা বানিয়ে দায় সারতে চান। ঢাকতে চান নিজেদের ব্যর্থতা। সহসা দীপ্রর পাশে এসে দাঁড়ায় চৌকস ভিয়েতনামিজ মেয়ে রিটা, যে কিনা ঘোড়ার মাংস আর শার্ক-ফিন স্যুপ খেয়ে বড় হয়েছে! তারপরে কী হল? পড়েই দেখো, ভয়ে আর উত্তেজনায় মাথার খুলির বারোটা বাজবে!

গোয়েন্দা রোহান

অরুণ কুমার বিশ্বাস

প্রচ্ছদঃ নিয়াজ চৌধুরি তুলি

মূল্যঃ ১৬০ টাকা

(ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :