মিয়ানমার ড্রোন ওড়ানোয় ফরাসি নাগরিক গ্রেপ্তার

প্রকাশ | ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:০২ | আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:০৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

মিয়ানমারের রাজধানী নেপিডোতে পার্লামেন্ট ভবনের ওপর ড্রোন ওড়ানোর অভিযোগে এক ফরাসি পর্যটককে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার মিয়ানমারে ফরাসি দূতাবাস কর্তৃপক্ষ ও স্থানীয় পুলিশের পক্ষ থেকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়। দোষী সাব্যস্ত হলে ওই ব্যক্তির তিন বছরের কারাদণ্ড পর্যন্ত হতে পারে। খবর বার্তা সংস্থা এএফপির।

পুলিশ জানায়, ২৭ বছর বয়সী ওই ব্যক্তির নাম আর্থার দেসক্লু। তিনি সরকারি ভবনের ওপর দিয়ে ড্রোন চালানোর চেষ্টা করছিলেন, যা মিয়ানমারের আইনে অবৈধ। একই ধরনের অভিযোগে ২০১৭ সালে তিন পর্যটক ও তাদের গাড়িচালককে কারাদণ্ড দেয় মিয়ানমারের আদালত।

স্থানীয় গণমাধ্যমে ওই ব্যক্তির ছবি,  পার্সপোর্ট, ড্রোনসহ বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়।

ফরাসি দূতাবাস জানায়, ৭ ফেব্রুয়ারি বিকালে পার্লামেন্ট ভবনের ওপর দিয়ে ড্রোন ওড়ানোর অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়। তিনি এখনো আটক রয়েছেন। তার পরিবারকে এ বিষয়ে জানানো হয়েছে। দূতাবাসের পক্ষ থেকে তার মুক্তির বিষয়ে সর্বাত্মক চেষ্টা চালানো হচ্ছে।

পুলিশ কর্মকর্তা মিন টিন এএফপিকে জানায়, আমদানি ও রপ্তানি আইনের অধীনে ৮ নম্বর ধারায় দেসক্লুর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে তার তিন বছরের কারাদণ্ডাদেশ হতে পারে। তার ড্রোন চালানোর কারণ এখনো জানা যায়নি।

২০১৭ সালে সিঙ্গাপুরের সাংবাদিক লাও হন মেং ও মালয়েশিয়ার সাংবাদিক মক চই লিন একই ধরনের অভিযোগে অভিযুক্ত হয়ে কারাদণ্ডাদেশ পান। তুরস্কের রাষ্ট্রীয় সম্প্রচার টিভি টিআরটির একটি তথ্যচিত্রের জন্য তারা মিয়ানমারের পার্লামেন্টের কাছে ড্রোন ক্যামেরা ব্যবহার করেছিলেন। পরে তাদের সঙ্গে মিয়ানমারের সাংবাদিক অং নাইং সু ও চালক হলা টিনকেও আটক করা হয়। দেশটির সেনা প্রভাবিত এয়ারক্রাফট আইনের আওতায় তাদের দুই মাসের কারাদণ্ড দেওয়া হয়। পরে বিশ্বজুড়ে কঠোর সমালোচনার মুখে তাদের মুক্তি দেওয়া হয়।

(ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/এসআই)