ভেজালবিরোধী অভিযান

‘এ’ গ্রেডের রেস্তোরাঁ নামল ‘বি’তে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ২১:০৮ | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:১৪
ফাইল ছবি

অস্বাস্থ্যকর পরিবেশসহ বিভিন্ন অভিযোগে রাজধানীর বেশ কয়েকটি হোটেল অ্যান্ড রেস্তোরাঁকে ‘এ’গ্রেড থেকে ‘বি’গ্রেডে নামিয়ে দেওয়া হয়েছে। এছাড়া সংশোধনের জন্য তাদের দেওয়া হয়েছে এক মাস সময়। ভালো হোটেলের স্টিকার পাওয়ার এক মাসেরও কম সময়ে তাদের মানের এবি অবনতি হলো।

নিয়মিত কার্যক্রমের অংশ হিসাবে সোমবার দুপুরে মতিঝিলে ভেজাল বিরোধী খাদ্যের বিরুদ্ধে অভিযান পরিচালনার সময় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেয়। হোটেলের মান নির্ধারণের জন্য দেওয়া স্টিকারপ্রাপ্ত বেশ কয়েকটি হোটেলে অভিযান চালানো হয়।

গ্রেড ‘এ’ থেকে অবনতি হয়ে ‘বি’তে যাওয়া রেস্তোরাঁ দুটি হলো- মতিঝিলের হযরত শাহ্ চন্দ্রপুরী হোটেল এন্ড রেস্টুরেন্ট আর ফকিরাপুলের আল হাবীব হোটেল। তাদের বিরুদ্ধে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি, খাবার ও কেমিকেল একসঙ্গে রাখা, সঠিকভাবে খাবার সংরক্ষণ না করাসহ বেশ কয়েকটি অভিযোগ পাওয়া যায়। সংশোধনের জন্য তাদের সময় দেওয়া হয়েছে এক মাস।

গত ২০ জানুয়ারি দেশে প্রথমবারের মতো হোটেল-রেস্তোরাঁকে ভেজালমুক্ত স্বাস্থ্যসম্মত খাবার নিশ্চিত করতে মাননির্ধারক স্টিকার পদ্ধতি চালু হয়। রেস্টুরেন্টে খাবারের মান কেমন তা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের দেওয়া স্টিকারের রং দেখে বোঝা যাবে। ওবিদিন রাজধানীর একটি হোটেলে গ্রেডিং কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

মন্ত্রী জানান, খাবারের মান, বিশুদ্ধতা, পরিবেশ, পরিবেশন, মনিটরে রান্নাঘরের পরিবেশ দেখা যাওয়ার ব্যবস্থা ও ওয়েটারদের স্বাস্থ্য সুরক্ষার ভিত্তিতে রেস্টুরেন্টগুলোকে এ প্লাস, এ, বি ও সি চার ক্যাটাগরিতে চিহ্নিত করা হবে।

প্রাথমিকভাবে ওবিদিন রাজধানীর ৫৭টি হোটেল-রেস্তোরাঁকে প্রথম পর্যায়ে গ্রেডিং পদ্ধতির আওতায় আনা হয়। তার মধ্যে ১৮টিকে ‘এ+’ এবং ৩৯টিকে ‘এ’ গ্রেডের স্টিকার দেওয়া হয়।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ জানায়, বার বার সতর্ক করার পরও হোটেলগুলো কোনো পদক্ষেপ না নেওয়ায় মতিঝিলের ও ফকিরাপুলের হোটেল দুটির গ্রেড নামিয়ে দেওয়া হয়েছে। এক মাসের মধ্যে সংশোধন না করলে তাদের স্টিকার বাতিল করা হবে।

ঢাকাটাবিমস/১১ফেব্রুয়ারি/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :