শরণার্থী ফুটবলারকে মুক্তি দিল থাইল্যান্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১১ | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ২০:০৬

শরণার্থী ফুটবলার হাকিম আল-আরাবিকে মুক্তি দিয়েছে থাইল্যান্ড। গত ২৭ নভেম্বর হানিমুন করতে ব্যাংকক গিয়েছিলেন তিনি। সেখানেই ইন্টারপোল ওয়ারেন্ট ইস্যুতে বাহরাইনের এই ফুটবলারকে আটক করে থাইল্যান্ড পুলিশ।

বাহরাইনের অনুরোধের ভিত্তিতেই হাকিমের কেসটি হাতে নিয়েছিল ইন্টারপোল। ২০১৪ সালে দেশ পালিয়ে অস্ট্রেলিয়ায় পাড়ি জমান ২৫ বছর বয়সী এই ফুটবলার। সে বছরই পুলিশ স্টেশনে ভাঙচুরের অভিযোগ এনে তাকে ১০ বছরের কারাদণ্ড দেয় বাহরাইনের আদালত। তবে বরাবরই অভিযোগ অস্বীকার করে আসছেন তিনি।

অস্ট্রেলিয়াতে তিন বছর শরণার্থী হিসেবে বাস করার পর ২০১৭ সালে রাজনৈতিক আশ্রয় গ্রহণ করেন হাকিম। মেলবোর্নের ক্লাব পাসকো ভ্যালের হয়ে খেলার সুযোগও হয় তার। কিন্তু নভেম্বরে থাইল্যান্ডে বেড়াতে গিয়ে ঝুঁকিতে পড়ে যায় তার জীবন। ইন্টারপোলের ওয়ারেন্টে ব্যাংকক বিমানবন্দর থেকে আটক হন তিনি।

বাহরাইন হাকিমকে দেশে ফিরিয়ে নিয়ে বিচার কার্যকর করতে চেয়েছিল। এরপরই ধৃত ফুটবলারকে মুক্ত করতে রাস্তায় নামেন অস্ট্রেলিয়ার ফুটবলভক্তরা। বিভিন্ন মানবাধিকার সংস্থাও তার মুক্তির জোর দাবি জানায়। বিষয়টি অস্ট্রেলিয়ার সরকার, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ও ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার নজরেও আসে। তারা থাইল্যান্ড কর্তৃপক্ষের সঙ্গে হাকিমের মুক্তির বিষয়ে কয়েক দফা আলোচনা করে। কারণ, সবার মনেই আশঙ্কা তৈরি হয়েছিল- বাহরাইনে ফিরে গেলে কারাবাসের সঙ্গে শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হতে পারেন এই ফুটবলার।

এরপর গত সপ্তাহে থাইল্যান্ড কর্তৃপক্ষ বাহরাইনের উর্ধ্বতন কর্তাদের সঙ্গে হাকিমের বিষয়ে কথা বলেন। আলোচনা ফলপ্রসূ হয়েছে। বাহরাইন জানিয়েছে, হাকিমকে আর ফেরত নিতে চায় না তারা। সেজন্যই গতকাল (রবিবার) এই শরণার্থী ফুটবলারকে মুক্তি দিয়েছে থাইল্যান্ড। আজ অস্ট্রেলিয়ায় ফিরে যাওয়ার কথা তার।

বিষয়টি নিশ্চিত করে থাইল্যান্ডের অ্যাটর্নি জেনারেল অফিসের পররাষ্ট্র বিষয়ক প্রধান চাতকম আকাপিন বলেছেন, ‘আজ (রবিবার) সকালে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আমাদের জানানো হয়েছে, হাকিমের ব্যাপারে এখন আর আগ্রহ নেই বাহরাইনের।’

হাকিমের মুক্তিতে সন্তুষ্টি প্রকাশ করেছে মানবাধিকার সংস্থাগুলো। তারা একে ‘মানবাধিকারের বড় জয়’ বলে আখ্যা দিয়েছে।

(ঢাকাটাইমস/১১ ফেব্রুয়ারি/ এবিএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :