অন্তঃসত্ত্বা ইউএনওকে ওএসডি: ব্যাখ্যা দাবি সংসদে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৩৩ | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ২১:১১

নারায়ণগঞ্জ সদর উপজেলার সাবেক নির্বাহী কর্মকর্তা হোসনে আরা বেগম বীনাকে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করার বিষয়টি নিয়ে সংসদে কথা বলেছেন ক্ষমতাসীন দলের দুই জন সদস্য। তারা এই ঘটনায় জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের ব্যাখ্যা দাবি করেছেন। পরে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া বলেন, তিনিও আশা করেন এ বিষয়ে প্রতিমন্ত্রী বক্তব্য দেবেন। 

সোমবার বিকালে জাতীয় সংসদ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে এই প্রসঙ্গটি তোলেন সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। তিনি ওই নারী কর্মকর্তার ওএসডি হওয়া এবং ৩১ সপ্তাহে তার অপরিপক্ক শিশুর জন্মের বিষয়টি তুলে ধরেন। দৃষ্টি আকর্ষণ করেন জনপ্রশাসন মন্ত্রীর।

হোসনে আরা বেগম বীনা নারায়ণগঞ্জ সদর উপজেলার ইউএনও ছিলেন। তিনি বিয়ের নয় বছর পর গর্ভবতী হয়েছেন। এই অবস্থাতেও দায়িত্ব পালনে ছিলেন একনিষ্ঠ। সম্প্রতি তিনি ওএসডি হন আর এই অবস্থায় ৩১ সপ্তাহেই তার সন্তানের জন্ম নিয়েছে যদিও স্বাভাবিক নিয়মে ৩৮ সপ্তাহে তার জন্ম নেওয়ার কথা ছিল।

গত ৮ ফেব্রুয়ারি রাতে ফেসবুকে একটি আবেগঘন স্ট্যাটাস হোসনে আরা বেগম বীনা। এটি নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশ হলে সেটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে আসে। তিনি ঘটনাটি তদন্তেরও এ নির্দেশ দেন।

এদিকে হোসনে আরা বীনাকে বিশ্রামে থাকতেই ওএসডি করা হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) শেখ ইউসুফ হারুন।

সংসদে প্রসঙ্গটি তোলার পর এ নিয়ে কথা বলেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য শামীম ওসমানও। তিনি বলেন, ‘কী অপরাধে কী কারণে তাকে (বীণা) হঠাৎ করে ওএসডি করা হলো এ নিয়ে নারায়ণগঞ্জে প্রশ্ন উঠেছে। তিনি যদি কোনো অপরাধ করতেন তাহলে আমি জানতাম। জনপ্রশাসন প্রতিমন্ত্রী তাকে ওএসডির কারণ এবং কার নির্দেশে মেয়েটিকে ওএসডি করা হয়েছে সে বিষয়ে কথা বলবেন বলে আশা করি।’

পরে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া বলেন, ‘আমার মনে হয় নিশ্চয়ই জনপ্রশাসন প্রতিমন্ত্রী বাস্তব পদক্ষেপ নেবেন এটা আমরা আশা করি।’

তদন্তের নির্দেশ প্রধানমন্ত্রীর

বীণার বিষয়টি জেনেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। আর তিনি জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদকে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। বিষয়টি সুষ্ঠু তদন্ত শেষে হোসনে আরা বেগম বীনাকে ভালো কোথাও বহালেরও নির্দেশনা দেন তিনি।

ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/বিইউ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :