কার্ডিফ জয়ের স্মৃতি নিয়ে নেপিয়ারে নামছে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০৮ | প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫৪

২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে কার্ডিফে অনুষ্ঠিত বাংলাদেশ ও নিউজিল্যান্ড ম্যাচের কথা সবার মনে আছে নিশ্চয়ই। সেই ম্যাচে নিউজিল্যান্ডের দেয়া ২৬৬ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে দলীয় ৩৩ রানে চার উইকেট হারিয়েছিল বাংলাদেশ। এরপর সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদের জোড়া সেঞ্চুরিতে পাঁচ উইকেটের জয় নিয়ে মাঠ ছেড়েছিল টাইগাররা। ওই জয়ের সুবাদে সেমিফাইনালে খেলেছিল বাংলাদেশ।

কার্ডিফের ওই ম্যাচের পর এই প্রথমবারের মতো নিউজিল্যান্ডের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আগামীকাল (বুধবার) কিউইদের বিপক্ষে মাঠে নামবে মাশরাফি বিন মর্তুজার দল। নেপিয়ারে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাতটায়।

নিউজিল্যান্ডের ব্পিক্ষে এখন পর্যন্ত ৩১টি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে বাংলাদেশ জিতেছে ১০টিতে, কিউইরা জিতেছে ২১টিতে। কিন্তু নিউজিল্যান্ডের মাটিতে এখনো নিউজিল্যান্ডকে হারাতে পারেনি বাংলাদেশ। ২০১৬-২০১৭ সালে নিউজিল্যান্ড সফরে গিয়ে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিনটি সিরিজেই বাংলাদেশ হোয়াইটওয়াশ হয়েছিল।

ওয়ানডেতে কিউইদের দুইটি হোয়াইটওয়াশ করার স্মৃতি আছে বাংলাদেশের। ২০১০ সালে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ও ২০১৩ সালে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডকে ধবলধোলাই করেছিল টাইগাররা। দুইটি সিরিজই অনুষ্ঠিত হয়েছিল বাংলাদেশে।

কয়েকদিন আগে ঘরের মাটিতে ভারতের কাছে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৪-১ ব্যবধানে হেরেছে নিউজিল্যান্ড। অন্যদিকে, এই সিরিজে মাঠে নামার আগে সর্বশেষ তিনটি ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ।

এই সিরিজ শুরুর আগে বাংলাদেশ বড়সড় একটি ধাক্কা খেয়েছে। হাতের ইনজুরির কারণে সিরিজে খেলতে পারছেন না সাকিব আল হাসান। তারপরও বর্তমান শক্তি নিয়ে নিউজিল্যান্ডের মাটিতে প্রথম জয়ের স্বপ্ন দেখছে মাশরাফি বাহিনী।

নেপিয়ারে গত মাসে ভারতের বিপক্ষে ১৫৭ রানে অলআউট হয়েছিল নিউজিল্যান্ড। তাই বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে তারা সতর্ক। সিরিজ শুরুর আগে বাংলাদেশকে সমীহই করলেন কিউই ওপেনার মার্টিন গাপটিল। তিনি বলেছেন, ‘বাংলাদেশ ভালো দল। তারা কতোটা শক্তিশালী সেটা চ্যাম্পিয়ন্স ট্রফিতে আমাদের হারিয়ে দেখিয়ে দিয়েছে।’

বাংলাদেশ দলের কোচ স্টিভ রোডস বলেছেন, ‘আমরা জানি, নিউজিল্যান্ড সিরিজ কঠিন হতে যাচ্ছে। কিন্তু আমরা আন্ডারডগ হতে পছন্দ করি। আমি মনে করি, নিউজিল্যান্ড জানে যে আমাদের হারাতে হলে তাদের ভালো ক্রিকেট খেলতে হবে।’

সাকিব না থাকায় একাদশ সাজানো নিয়ে বাংলাদেশকে কঠিন ঝামেলায় পড়তে হচ্ছে। নিউজিল্যান্ডের উইকেটে যেহেতু পেসাররা বেশি সুবিধা পেয়ে থাকেন তাই একাদশে বোলিং আক্রমণে পেসারদের সংখ্যাই বেশি থাকবে। সাকিব না থাকায় বাংলাদেশকে ব্যাটিং সাইডের দিক নিয়েও ভাবতে হচ্ছে। তাই একাদশে রুবেল হোসেনের পরিবর্তে সাইফউদ্দিনের থাকার সম্ভাবনাটাই বেশি। আর এই ম্যাচে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিথুন, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ (সম্ভাব্য): মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, টম লাথাম (উইকেটরক্ষক), জেমস নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, টড অ্যাসল, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট।

(ঢাকাটাইমস/১২ ফেব্রুয়ারি/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :