রাসায়নিক কারখানায়ও অভিযান চালাবে ডিএসসিসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪৬

স্বাস্থ্যঝুঁকি ও অগ্নিকাণ্ডের ঝুঁকি এড়াতে পুরান ঢাকার রাসায়নিক কারখানায় অভিযানের ঘোষণা দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। আগামী সপ্তাহ থেকে অভিযান চলবে জানিয়ে সংস্থাটির মেয়র সাঈদ খোকন বলেছেন, ডিএসসিসিসহ বিভিন্ন সংস্থার সমন্বয়ে এ বিষয়ে কমিটিও গঠন করা হবে। ওই কমিটি সরেজমিন যাচাই-বাছাই করে ব্যবস্থা নেবে।

মঙ্গলবার ডিএসসিসি নগর ভবনে ‘ট্রেড লাইসেন্স নবায়ন ও কেমিক্যালপল্লীতে ব্যবসা প্রতিষ্ঠান স্থানান্তর’ শীর্ষক মতবিনিময় অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

সাঈদ খোকন বলেন, ‘যেসব কেমিক্যাল কারখানা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কিংবা অগ্নিকা-ের জন্য ঝুঁকিপূর্ণ সেগুলোকে আমরা নবায়ন করতে চাই না। যদি কোনো প্রতিষ্ঠান বা বাড়িতে দাহ্য পদার্থ থাকে, যা জান-মালের জন্য হুমকিস্বরূপ, তাহলে  সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সরেজমিনে যাচাই-বাছাইয়ে কোনো প্রতিষ্ঠানে নিষিদ্ধ রাসায়নিক পাওয়া গেলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে।’

ডিএসসিসি মেয়র বলেন, ‘আমরা ব্যবসা-বাণিজ্যে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে চাই না। ব্যবসা চলবে, মানুষের জান ও মালেরও নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তবে বিষয়টি তদারকি করা সিটি করপোরেশনের একার পক্ষে সম্ভব নয়। সব সংস্থাকে তদারকি করতে হবে।’

মতবিনিময় অনুষ্ঠানে ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, এফবিসিসিআই’র সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস / ১২ফেব্রুয়ারি / আরকে/এআর)

 

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :