ভালুকায় বেতন বাড়ানোর দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

ময়মনসিংহ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৪৪

ময়মনসিংহের ভালুকায় উসমান গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সহযোগী প্রতিষ্ঠান রাসেল স্পিনিং মিলের শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ করেছেন। মঙ্গলবার দুপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রায় এক ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ করেন তারা।

এ সময় মহাসড়কের দুই পাশে বাসসহ বিভিন্ন যানবাহন আটকে থাকায় যাত্রী ও পথচারীরা চরম দুর্ভোগের শিকার হন।

পরে খবর পেয়ে মডেল থানা ও শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে মালিক পক্ষের সাথে কথা বলে দাবির বিষয়ে আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেন।

মিলের শ্রমিকরা জানান, তারা ওই মিলে তিনটি সেকশনে প্রায় সাড়ে ১১’শ শ্রমিক কাজ করেন। চাকরিতে যোগদানের সময় আড়াই হাজার টাকা বেতন ধরা হয়। একবছর পর কর্তৃপক্ষ দুই থেকে তিনশ টাকা বাড়ায়। তিন বছর চাকরির বয়সে তাদের অনেকেরই চার হাজার টাকা বেতনে চাকরি করতে হচ্ছে। বেতন বৃদ্ধির বিষয়ে কর্তৃপক্ষকে বারবার অনুরোধ করা হলেও তাদের দাবির বিষয়টি আমলে নেয়নি। এমনকি অনেকের মুখ দেখে এক থেকে দু’শ টাকা করে বেতন বৃদ্ধি করেছে। সরকারি নীতিমালার তোয়াক্কা না করে গত জানুয়ারিতেও তাদের কোন কোন শ্রমিকের বেতন দুই’শ টাকা বৃদ্ধি করেছে।

মিলের জেনারেল ম্যানেজার (জিএম) টিএম সাইফুল ইসলাম বলেন, শ্রমিকদের বেতন পর্যায়ক্রমে বৃদ্ধি করা হচ্ছে। গত জানুয়ারিতেও বেতন বাড়ানো হয়েছে। এখন কোম্পানির মালিক দেশের বাইরে রয়েছেন। তিনি দেশে ফিরলে কথা বলে এক সপ্তাহের মধ্যে শ্রমিকদের দাবির বিষয়টি বিবেচনা করা হবে।

ভালুকা মডেল থানার ওসি ফিরোজ তালুকদার বলেন, মহাসড়ক অবরোধের সংবাদ পেয়ে তিনি ফোর্স নিয়ে ঘটনাস্থলে যান। মিল কর্তৃপক্ষের সাথে কথা বলে শ্রমিকদের দাবির বিষয়ে আশ্বাস দেয়া হলে তারা অবরোধ তুলে নেয়। বর্তমানে মিল এলাকায় পরিবেশ শান্ত ও যান চলাচল স্বাভাবিক রয়েছে।

(ঢাকাটাইমস/১২ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :