সাত বছরেও সারেনি যে ক্ষত!

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:২০

আজ সাত বছর হলো শহরের কোথাও নেই তিনি। ২০১২ সালের এই দিনে জীবন নদীর ওপাড়ে ভেসে গিয়েছিলেন বাংলা সিনেমার একজন খলঅভিনেতা-আবৃত্তিকার হুমায়ুন ফরিদি। তার মৃত্যুক্ষত এখনো কাটিয়ে উঠতে পারেনি বাংলাদেশ। ঢাকাই সিনেমায় এখনও তৈরি হয়নি এই খল অভিনেতার কোনো নিকটতম প্রতিদ্বন্দ্বী।

১৯৫২ সালের ২৯ মে ঢাকার নারিন্দায় জন্ম নেওয়া হুমায়ুন ফরিদি মঞ্চ দিয়ে ক্যারিয়ার শুরু করলেও বিচরণ করেছেন ভিজ্যুয়াল মিডিয়ার প্রায় সব শাখায়। প্রথম মঞ্চনাটক কিশোরগঞ্জে মহল্লার নাটকে ১৯৬৪ সালে। মঞ্চে প্রথম নির্দেশনা দেন স্কুল জীবনে, নাম 'ভূত'। তার অভিনীত উল্লেখযোগ্য মঞ্চনাটক 'মুনতাসীর ফ্যান্টাসি','ফণীমনসা', 'শকুন্তলা', 'কীত্তনখোলা', 'কেরামত মঙ্গল' প্রভৃতি।

টিভি নাটকে প্রথম অভিনয় করেন আতিকুল হক চৌধুরীর প্রযোজনায় ‘নিখোঁজ সংবাদ’-এ। তার অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য টিভি নাটকের মধ্যে রয়েছে'সাত আসমানের সিঁড়ি', 'একদিন হঠাৎ', 'চাঁনমিয়ার নেগেটিভ পজেটিভ', 'অযাত্রা', 'পাথর সময়', 'সংশপ্তক','কোথাও কেউ নেই', 'নীল আকাশের সন্ধানে', 'দূরবীন দিয়ে দেখুন', 'ভাঙনের শব্দ শুনি','বকুলপুর কতদূর', 'মহুয়ার মন', 'সমুদ্রে গাঙচিল', 'তিনি একজন', ''চন্দ্রগ্রস্ত', 'কাছের মানুষ', 'মোহনা', 'বিষকাঁটা', 'শৃঙ্খল', 'ভবের হাট' প্রভৃতি ।

তানভীর মোকাম্মেলের 'হুলিয়া' সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে তিনি প্রথম বড় পর্দায় আসেন। প্রথম বাণিজ্যিক চলচ্চিত্র শহীদুল আলম খোকনের 'সন্ত্রাস'। এছাড়াও 'ভ-', 'ব্যাচেলর','জয়যাত্রা','শ্যামলছায়া', 'একাত্তরের যীশু', 'মায়ের মর্যাদা', 'বিশ্বপ্রেমিক','পালাবি কোথায়' -সহ অসংখ্য জনপ্রিয় সিনেমায় তিনি অভিনয় করেছেন ।

অভিনয়ের জন্য অজস্র সম্মাননা পেয়েছেন তিনি। সর্বশেষ ২০১৮ সালে তাকে মরোনত্তর একুশে পদক প্রদাণ করা হয়।

ব্যাক্তিগত জীবনে তিনি ছিলেন খুবই রোম্যান্টিক। বেলি ফুলের মালা দিয়ে ফরিদপুরের মেয়ে মিনুকে বিয়ে করেন। তখন এ বিয়ে সারা দেশে ব্যাপক আলোড়ন তোলে। এ ঘরে তাদের একটি কন্যাসন্তান রয়েছে। নাম দেবযানি। পরে তিনি ঘর বাঁধেন প্রখ্যাত অভিনেত্রী সুবর্ণা মুস্তাফার সঙ্গে। কিন্তু ২০০৮ সালে তাদের বিচ্ছেদ হয়ে যায়। এরপর থেকেই অনেকটা অজ্ঞাতে চলে যান এই অভিনেতা। যাপন করতে থাকেন নিঃসঙ্গতা। এরই দরুণ এক বসন্তের সকালে বাথরুমে পড়ে মারা যান বাংলাদেশের এই কিংবদন্তি অভিনেতা।

ঢাকাটাইমস/১৩ ফেব্রুয়ারি/আরআর

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :