জগন্নাথ ছাত্রলীগে ফের উত্তেজনা

প্রকাশ | ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ২১:১০

জবি প্রতিবেদক, ঢাকাটাইমস

কেন্দ্রীয় কমিটির নির্দেশ অমান্য করে ক্যাম্পাসে সাংগঠনিক কার্যক্রম শুরু করার পর জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রলীগের সভাপতি, সাধারণ সম্পাদক ও অন্যান্য নেতাকর্মীদেরকে অবরুদ্ধ করা হয়েছে।

বুধবার দুপুর দুইটা থেকে তিনটা পর্যন্ত বিশ্ব¦বিদ্যালয়ের ছাত্র সংসদে সরকার সমর্থক ছাত্র সংগঠনের নেতাদেরকে অবরুদ্ধ করে রাখে কেন্দ্রীয় কমিটির সদস্য ও জবি শাখা ছাত্রলীগের বিদ্রহী গ্রুপের নেতাকর্মীরা।

বেলা দেড়টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের স্থগিত কমিটির সভাপতি তরিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদীন রাসেল তাদের কর্মীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে পুরো ক্যাম্পাস মহড়া দেয়। পরে তারা ছাত্র সংসদে অবস্থান করে। খবর পেয়ে বিদ্রোহী গ্রুপের নেতাকর্মীরা তাদেরকে ছাত্রসংসদ থেকে বের হয়ে যেতে বলে। তারা বের হতে অস্বীকার করলে বিদ্রোহী গ্রুপের নেতাকর্মীরা ছাত্রসংসদের মূল ফটকে তালা দিয়ে অবরুদ্ধ করে রাখে।
পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি ও কোতয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মশিউর রহমান এর মধ্যস্থতায় ছাত্রসংসদের তালা ভেঙে স্থগিত কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও নেতাকর্মীদেরকে উদ্ধার করা হয়।

বিক্ষুব্ধ নেতাকর্মীকে তারা আশ্বাস দেন যে, স্থগিত কমিটির নেতারা আর ছাত্রসংসদে অবস্থান ও ক্যাম্পাসে মহড়া দেবে না। বিক্ষুব্ধ নেতাকর্মীরা আশ্বাস পেয়ে ক্যাম্পাস থেকে বেরিয়ে যায়।

গত ৩ ফেব্রুয়ারি শাখা ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের জেরে ক্যাম্পাসে সব ধরনের সাংগঠনিক কার্যক্রমের উপর নিষেধাজ্ঞা দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ। সংঘর্ষের ঘটনা তদন্তে গঠন করা হয় চার সদস্যের কমিটি। তাদেরকে ৭ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

জবি শাখা ছাত্রলীগের স্থগিত কমিটির সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদিন রাসেল বলেন, ‘আমরা বসন্ত উপলক্ষে ক্যাম্পাসে যেয়ে সাধারণ শিক্ষার্থী ও ছাত্রলীগ কর্মীদের সাথে সৌজন্য সাক্ষাৎ করছিলাম। এমতাবস্থায় কিছু বহিষ্কৃত শিক্ষার্থী অরাজকতা সৃষ্টি করতে চেয়েছিল। আমরা তাদের সাথে সংঘর্ষে জড়ালে আমাদের কমিটির শাস্তি আরো বেড়ে যেত। তাদের এমন কুচক্রান্ত কখনই সফল হবে না।’  

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মোস্তফা কামাল ঢাকাটাইমসকে বলেন, ‘শাখা ছাত্রলীগের দুই গ্রুপের মাঝে একটা বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছিল। তবে কোনো হতাহত হয়নি। উভয় পক্ষের সাথে কথা বলে সমস্যার সমাধান করা হয়েছে।’

ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/আইএইচ/ডব্লিউবি