বঙ্গবন্ধু মেডিকেলের ক্যান্টিনে তেলাপোকার ঘরবসতি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ২২:১৯ | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ২২:০৯

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর ডক্টরস ক্যান্টিনের রান্নাঘরে আবাস গেড়েছে বিপুলসংখ্যক তেলাপোকা। এই পরিবেশেই সেখানে তৈরি হয় খাবার। আর সেই খাবার খেয়ে থাকেন চিকিৎসকদের পাশাপাশি রোগীর স্বজনরাও।

বুধবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার এর নেতৃত্বে অভিযান চালিয়ে এই চিত্র দেখতে পায়। অভিযানে ছিলেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল জব্বার মণ্ডল ও রজবী নাহার রজনী।

অভিযানে যাওয়া কর্মকর্তারা জানান, অভিযান চলাকালে ক্যান্টিনের রান্না ঘরে বিপুলসংখ্যক তেলাপোকার উপস্থিতি লক্ষ্য করা যায়। অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যসামগ্রী উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ ছাড়াও অনিয়ম রয়েছে। সেখানে খাবারের মূল্য তালিকা দেখা যায়নি। এজন্য এই প্রতিষ্ঠানকে মোট দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

আশেপাশের কয়েকটি খাবার হোটেলেও অভিযান চালিয়ে নোংরা পরিবেশে খাবার তৈরি করতে দেখতে পায় অভিযান পরিচালনাকারী দল। হাসপাতালের পশ্চিম পাশে অবস্থিত রসনা বিলাস হোটেলে শুধু এরারুট দিয়ে ডাক্তারের পরামর্শে রোগীদের স্যুপ তৈরির প্রমাণও পাওয়া যায়। এখানে ফ্রিজে কাঁচা মাছের সঙ্গে নানা ধরনের ভর্তা ও রান্না করা তরকারি ছিল।

পোড়া তেল ফেলে না নিয়ে এটা দিয়েই খাবার রান্না করা হতো প্রতিষ্ঠানটিতে। তাদেরকে জরিমানা করা হয় দুই লাখ টাকা।

হাসপাতালের পূর্ব পাশে নিউ শাহবাগ ফার্মেসি, নাদিম ফার্মেসি, ইত্যাদি ফার্মেসিতে অভিযান চালিয়ে পাওয়া যায় মেয়াদ উত্তীর্ণ ওষুধ। এদের প্রত্যেকের কাছ থেকে ৫০ হাজার টাকা করে জরিমানা আদায় করা হয়।

ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/এসএস/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :