‘যুদ্ধাপরাধীদের বিচার সরকারের যুগান্তকারী পদক্ষেপ’

প্রকাশ | ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪৯

ঢাকাটাইমস ডেস্ক

বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান আব্দুল বাসেত মজুমদার বলেছেন, ‘যুদ্ধাপরাধীদের বিচার বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপ। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সরকার পরিচালনায় অসম দক্ষতার পরিচয় দিয়ে বাংলাদেশকে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন। বিশ্বের অনেক বড় বড় দেশের দৃষ্টি এখন বাংলাদেশের দিকে।’

তিনি বলেন, ‘মিয়ানমারের নির্মমতার কারণে বাংলাদেশ ১০ লাখ রোহিঙ্গা প্রবেশ করে। অনেক দেশ রোহিঙ্গাদের আশ্রয় দিতে রাজি হয়নি। কিন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের আশ্রয় দিয়ে বিশ্বে মানবতার পরিচয় দিয়েছেন। এই মানবতায় দৃষ্টান্ত রাখায় শেখ হাসিনা ‘মাদার অব হিউম্যানিটি’ খ্যাতি অর্জন করেছেন। বিশ্বের কাছে তিনি মানবতার নেত্রী হিসেবে পরিচিত।’

বুধবার সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ সুপ্রিম কোর্টের শহীদ সফিউর রহমান অডিটেরিয়ামে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের প্রেসিডেন্ট ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট শেখ সালাহউদ্দিন আহমেদ বলেছেন, আইনজীবীরা সমাজের শক্তি। আইনের শাসন প্রতিষ্ঠায় ও বিচারকার্যে আইনজীবীদের ভূমিকা গুরুত্বপূর্ণ। আইনজীবীরা সমাজের বিবেক। উন্নয়নের অগ্রযাত্রায় তারাও ভূমিকা রাখতে পারেন। যেকোনো গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থার জন্য আইনের শাসন প্রতিষ্ঠা অপরিহার্য পূর্বশর্ত। আইনের শাসন প্রতিষ্ঠা করতে হলে বিচার বিভাগের প্রতি অপরিসীম শ্রদ্ধার পরিবেশ নিশ্চিত করতে হবে।’

ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি কাজী নজীবুল্লাহ হিরু বলেন, ‘সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে আমি উপস্থিত ছিলাম। আজ ৮ম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানেও উপস্থিত আছি। আমি এই সংগঠনের পাশে ছিলাম, ভবিষ্যতেও থাকব।

সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের প্রেসিডেন্ট ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট শেখ সালাহউদ্দিন আহমেদের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

বিশেষ অতিথি ছিলেন ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি আবু সাইদ সাগর, ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি কাজী নজীবুল্লাহ হিরু, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ড. বশির আহমেদ, ড. মমতাজ উদ্দিন আহমেদ, ডেপুটি এটর্নি জেনারেল শেখ সিরাজুল ইসলাম, ঢাকাস্থ বৃহত্তর ফরিদপুর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের কেন্দ্রীয় সদস্য শাহ মঞ্জুরুল হক।

সংগঠনের পক্ষ থেকে বক্তব্য রাখেন অ্যাডভোকেট শাহ আলম, অ্যাডভোকেট জগলুল কবীর, অ্যাডভোকেট মো. বশির উদ্দিন, অ্যাডভোকেট মনিরুল ইসলাম আকাশ, অ্যাডভোকেট মো. হুমায়ুন কবির, অ্যাডভোকেট শামিম সরদার, অ্যাডভোকেট মো. সিরাজুল হক স্বপন, অ্যাডভোকেট মোহাম্মদ এনামুল হক এনাম, অ্যাডভোকেট ফিরোজুল ইসলাম ফিরোজ, অ্যাডভোকেট আজাদুল ইসলাম আজাদ।

অনুষ্ঠানের শেষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/এলএ)