মাশরাফিদের সিরিজ বাঁচানোর লড়াই

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:২৪
এবার কি হাসবে মুশফিকের ব্যাট?

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। প্রথমটিতে হেরেছে বাংলাদেশ। সিরিজ বাঁচাতে দ্বিতীয়টিতে জিততেই হবে মাশরাফি বিন মুর্তজার দলকে। সে লক্ষ্য নিয়েই ক্রাইস্টচার্চে আজ দিবাগত রাতে (শনিবার ভোর ৪টায়) কিইউদের মুখোমুখি হচ্ছে টাইগাররা।

নিউজিল্যান্ডের মাটিতে এখন পর্যন্ত টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি- তিন ফরম্যাটের কোনোটিতেই জয় পায়নি বাংলাদেশ। এবারও সফরটা তারা শুরু করেছে ৮ উইকেটের বড় হার দিয়ে। নেপিয়ারে কেন উইলিয়ামসনের দলের সামনে দাঁড়াতেই পারেনি মাশরাফি ব্রিগেড। ব্যাটিং-বোলিং, দুই বিভাগেই পিছিয়ে ছিল তারা। তবে ব্যাটিংটাই ডুবিয়েছে বেশি।

টপঅর্ডার ব্যাটসম্যানদের কেউই লম্বা ইনিংস খেলতে পারেননি। কেউ কেউ উইকেটে থিতু হয়েও ফিরেছেন। অষ্টম উইকেটে মোহাম্মদ মিঠুন-সাইফউদ্দিনের ৮৪ রানের রেকর্ড জুটি না হলে বাংলাদেশের দলীয় সংগ্রহ দুশো ছাড়ানো হতো না। 

নিউজিল্যান্ডের কন্ডিশনে কীভাবে ব্যাটিং করতে হয়, প্রথম ওয়ানডেতে সেটা রান তাড়া করতে নেমেই দেখিয়েছেন কিউই ওপেনার মার্টিন গাপটিল আর হেনরি নিকোলস। ২৩২ রান তাড়া করতে নেমে শতরানের ওপেনিং জুটি গড়েন এ দুজন। এমন নয় যে তারা খুব মারমুখী ছিলেন, ওভার প্রতি বাউন্ডারি হাঁকিয়েছেন। গাপটিল-নিকোলস খেলেছেন প্রতিটি বলের মান বিচার করে।

উল্টো চিত্র ছিল বাংলাদেশ শিবিরে। টপঅর্ডার ব্যাটসম্যানরা অতি মারমুখী হতে গিয়ে আউট হন। সৌম্য সরকারের কথাই বলা যাক। ২২ বলে ৩০ রান করেন তিনি। অথচ যে বলে আউট হয়েছিলেন, সে বলটা না মারলেও পারতেন। প্রথম ওয়ানডের ভুলভ্রান্তিগুলো শুধরে তাই ভালো ব্যাটিংয়ে মনোযোগ দেয়া প্রয়োজন বাংলাদেশের।

প্রথম ওয়ানডের একাদশও প্রশ্নবিদ্ধ ছিল। দলের সবচেয়ে গতিময় বোলার রুবেল হোসেনকে নেওয়া হয়নি। মাশরাফি, মোস্তাফিজের সঙ্গে তৃতীয় পেসার হিসেবে ছিলেন অলরাউন্ডার সাইফ। নিউজিল্যান্ডের বোলাররা যেখানে ১৪০ কি.মি/ঘণ্টা গতিতে বল করেছেন, সেখানে বাংলাদেশের বোলারদের গতি ছিল ১৩০-এর ঘরে। কন্ডিশন বিবেচনায় সাইফের চেয়ে বল হাতে অধিক কার্যকর হতে পারতেন রুবেল। ২০১৭ সালের শুরু থেকে এখন পর্যন্ত ২৬ ম্যাচে ৩৩ উইকেট নিয়েছেন তিনি। বাংলাদেশের পক্ষে বেশি উইকেট শিকারের তালিকায় তার সামনে কেবল মোস্তাফিজ আর মাশরাফি। 

কিন্তু সাকিব না থাকায় একাদশ সাজানো নিয়ে মধুর সমস্যায় বাংলাদেশ। সাইফউদ্দিন খেলছেন সাকিবেরই বিকল্প হিসেবে। আর ব্যাট হাতে প্রথম ওয়ানডেতে মন্দ করেননি সাইফ। দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ইনিংসটিই তো তারই! সাইফকে বসিয়ে তাই রুবেলকে নেওয়া হবে কি না সেটি বলা মুশকিল। নির্বাচকরা অবশ্য দুজনকেই সুযোগ দিতে পারেন আজ। সেক্ষেত্রে প্রথম ম্যাচের একাদশ থেকে কে বাদ পড়তে পারেন, একাদশ ঘোষণার আগ পর্যন্ত আসলে কিছু বলা যাচ্ছে না।

(ঢাকাটাইমস/১৫ ফেব্রুয়ারি/এবিএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :