৭২ বসন্তে কাজী হায়াৎ

প্রকাশ | ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৩ | আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২৪

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস

কাজী হায়াৎ বাংলাদেশের একজন খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার এবং অভিনেতা। আজ তার জন্মদিন। ১৯৪৭ সালের ১৫ ফেব্রুয়ারি তিনি গোপালগঞ্জে জন্মগ্রহণ করেন। সেই হিসেবে ৭১ পেরিয়ে ৭২ বছরে পা দিলেন দেশবরেণ্য এই চলচ্চিত্র ব্যক্তিত্ব। শুভ জন্মদিন।

১৯৭৪ সালে মমতাজ আলীর সঙ্গে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন কাজী হায়াৎ। ১৯৭৬-১৯৭৭ মৌসুমে কাজ করেন বিখ্যাত চলচ্চিত্রকার আলমগীর কবিরের ‘সীমানা পেরিয়ে’ ছবিতেও। ১৯৭৯ সালে ‘দি ফাদার’ ছবিটি নির্মাণের মধ্য দিয়ে পূর্ণ-পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। তিনি তার বেশির ভাগ ছবিতে বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতা ও সমসাময়িক জনদুর্ভোগের চিত্র ফুঁটিয়ে তুলেছেন।

ক্যারিয়ারে অর্ধশতাধিক চলচ্চিত্র পরিচালনা করেছেন কাজী হায়াৎ। তার পরিচালিত চলচ্চিত্রগুলোর মধ্যে ‘দাঙ্গা’ (১৯৯২), ‘ত্রাস’ (১৯৯২), ‘চাঁদাবাজ’ (১৯৯৩), ‘সিপাহী’ (১৯৯৪), ‘দেশপ্রেমিক’ (১৯৯৪), ‘লাভ স্টোরি: প্রেমের গল্প’ (১৯৯৫), ‘আম্মাজান’ (১৯৯৯), ‘ইতিহাস (২০০২)’, ‘কাবুলিওয়ালা’ (২০০৬) এবং ‘ওরা আমাকে ভালো হতে দিল না’ (২০১০) উল্লেখযোগ্য।

কাজী হায়াৎ তার চলচ্চিত্র জীবনে আন্তর্জাতিক, জাতীয় ও অন্যান্য চলচ্চিত্র পুরস্কারসহ ৭৩টি চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন। ‘দাঙ্গা’ ছবিটির জন্য আফ্রো-এশিয়ো সরিডরি কমিটি অ্যাওয়ার্ড কর্তৃক প্রদেয় শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এ ছাড়া তার ঝুলিতে আছে বিভিন্ন বিভাগে পাওয়া নয়টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং তিনটি বাচসাস পুরস্কার।

ঢাকাটাইমস/১৫ ফেব্রুয়ারি/এএইচ