বিশ্বকাপের আয়োজক হতে আর্জেন্টিনা-উরুগুয়ে-চিলি-প্যারাগুয়ের জোট

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫৩ | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১৫

২০৩০ বিশ্বকাপের আয়োজক হওয়ার আগ্রহ আগেই প্রকাশ করেছিল আর্জেন্টিনা-উরুগুয়ে। পরে তাদের সঙ্গে জোট বাঁধে প্যারাগুয়ে। বৃহস্পতিবার চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা ঘোষণা দিলেন, শতবর্ষী বিশ্বকাপ আয়োজনে তার দেশও সমর্থন দিবে দক্ষিণ আমেরিকার বাকি তিন সদস্যকে।

ফিফা বিশ্বকাপের পরবর্তী আসর বসছে কাতারে। এরপর ২০২৬ সালের আসর সম্মিলিতভাবে আয়োজন করবে উত্তর আমেরিকার তিন দেশ মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা আর মেক্সিকো। তবে শতবর্ষী বিশ্বকাপ অর্থাৎ, ২০৩০ সালের আসরের আয়োজক দেশ এখনও নির্ধারণ হয়নি। 

মরক্কো, স্পেন ও পর্তুগাল- এ তিন দেশ মিলে গঠন করছে একটি জোট। গ্রিস, বুলগেরিয়া, সার্বিয়া ও রোমানিয়া রয়েছে আরেক বলয়ে। তারাও চাচ্ছে শতবর্ষী বিশ্বকাপ আয়োজন করতে।  এ দুটি সম্মিলিত বিডের বিপক্ষে তাই লড়তে হবে লাতিন আমেরিকান বিডকে। 

১৯৩০ সালে প্রথম বিশ্বকাপের আয়োজক চিল উরুগুয়ে। ওই আসরে আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় তারা। তবে এরপর আর কোনো আসরের আয়োজন হওয়ার সৌভাগ্য হয়নি দেশটির। শতবর্ষী বিশ্বকাপে তাই আয়োজক হওয়ার জোর দাবি জানিয়েছে দুবারের চ্যাম্পিয়নরা। তাছাড়া চিলি ১৯৬২ ও আর্জেন্টিনা ১৯৭৮ সালে প্রথম ও শেষবার কোনো আসর আয়োজন করেছিল । অপরদিকে, প্যারাগুয়ে কখনো বিশ্বকাপ আয়োজন করেনি। 

উল্লেখ্য, দক্ষিণ আমেরিকার দেশের মধ্যে কেবল দুবার বিশ্বকাপআয়োজন করার সৌভাগ্য হয়েছে ব্রাজিলের (১৯৫০, ২০১৪)। ব্রাজিল ছাড়া দুবারের স্বাগতিক ছিল ফ্রান্স (১৯৩৮, ১৯৯৮), জার্মানি (১৯৭৪, ২০০৬), মেক্সিকো (১৯৭০, ১৯৮৬) ও ইতালি (১৯৩৪, ১৯৯০)।

(ঢাকাটাইমস/১৫ ফেব্রুয়ারি/এবিএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :