শর্টসার্কিট থেকে সোহরাওয়ার্দীতে আগুন: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৪৯

বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে আগুন লেগেছিল বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক। শুক্রবার দুপুরে গুলশানে নিজ বাসভবনে সংবাদ সম্মেলন করে এই তথ্য জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বৃহস্পতিবার বিকাল ৫টা ৫০ মিনিটের দিকে সোহরাওয়ার্দী হাসপাতালে আগুন লাগে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়, যা স্টোর রুমে ছড়িয়ে পড়ে।

সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসা কার্যক্রম শুরু হয়েছে জানিয়ে জাহিদ মালেক বলেন, দুটি ওয়ার্ড বাদে সব ওয়ার্ডে স্বাভাবিক চিকিৎসা কার্যক্রম শুরু হয়েছে।

মন্ত্রী বলেন, আমাদের বেশকিছু হাসপাতাল আছে পুরনো। এগুলোর অগ্নিনির্বাপক ব্যবস্থা আধুনিকায়ন করা প্রয়োজন। আমরা সব হাসপাতালের অগ্নিনির্বাপক ব্যবস্থা পর্যালোচনা করে দেখব।

এদিকে আগুন লাগার ঘটনায় বৃহস্পতিবার রাত সাড়ে দশটার দিকে সংবাদ সম্মেলন করে হাসপাতাল কর্তৃপক্ষ। সংবাদ সম্মেলনে হাসপাতালের পরিচালক উত্তম কুমার বলেন, পুলিশ, র‌্যাব ও স্থানীয়দের সহায়তায় আগুন লাগার আধা ঘণ্টার মধ্যেই প্রায় সাড়ে ১১শ রোগীকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। আর আইসিইউতে থাকা ১০ জনকে ঢাকা মেডিকেল ও অন্য হাসপাতালে ভর্তি পাঠানো হয়।

আগুনে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা তাৎক্ষণিকভাবে জানানো সম্ভব হয়নি বলে জানান তিনি। ঘটনা তদন্তে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর, ফায়ার সার্ভিস, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, বিদ্যুৎ বিভাগ ও হাসপাতাল কর্তৃপক্ষের সমন্বয়ে গঠিত কমিটি তিন দিনের মধ্যে আগুন লাগার কারণ জানাবে বলে জানান উত্তম কুমার।

জরুরি বিভাগ চালু আছে জানিয়ে হাসপাতালের পরিচালক বলেন, ‘হাসপাতালের কার্যক্রম চলছে। তবে সেটা সীমিত আকারে। যে ওয়ার্ডগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলো চালু হতে সময় লাগবে। যারা অন্য হাসপাতালে ভর্তি হয়েছে বা অন্যত্র আছে তারা ইচ্ছে করলে হাসপাতালে আবার ভর্তি হতে পারবেন।’

উল্লেখ্য, বৃহস্পতিবার সোহরাওয়ার্দী হাসপাতালের তৃতীয় তলার শিশু ওয়ার্ড থেকে আগুনের সূত্রপাত হয়। পরে ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট চেষ্টা চালিয়ে আগুন নেভায়।

ঢাকা টাইমস/১৫ফেব্রুয়ারি/এসএস/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :