রোহিঙ্গাদের জন্য ৯২০ মিলিয়ন ডলার জরুরি সহায়তা প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২০:২৪ | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১৮
ফাইল ছবি

গণহত্যা ও নির্যাতনের মুখে মিয়ানমার থেকে বাংলাদেশে এসে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য জরুরি সহায়তা হিসেবে চলতি বছরে ৯২০ মিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম। এ ব্যাপারে দাতাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছে সংস্থা দুটি

শুক্রবার সংস্থা দুটির যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে অবস্থানকারী প্রায় ১০ লাখ রোহিঙ্গা এবং প্রায় সাড়ে তিন লাখ স্থানীয় জনগোষ্ঠীর মানবিক সহায়তার জন্য ৯২০ মিলিয়ন ডলার খরচ হবে। এই সহায়তার অর্ধেকের বেশি খাদ্য, পানি, পয়ঃনিষ্কাশন, বাসস্থানের জন্য বরাদ্দ করা হবে। বাকি অর্থ স্বাস্থ্য, ক্যাম্প ব্যবস্থাপনা খাতে ব্যয় হবে।

এতে আরও বলা হয়, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে তিন লাখ ৩০ হাজার রোহিঙ্গা প্রান্তিক সীমায় অবস্থান করছে। যার জন্য গত বছরের মতো জাতিসংঘ এজেন্সিগুলো এবং এনজিও সহযোগীরা রোহিঙ্গাদের জন্য যৌথ রেসপন্স প্ল্যান ঘোষণা করেছে। নতুন পরিকল্পনায় জাতিসংঘ সংস্থাগুলোসহ মোট ১৩২ সংস্থা কাজ করবে।

প্রসঙ্গত, গত বছর জাতিসংঘের পক্ষ থেকে রোহিঙ্গাদের জন্য সারাবিশ্বের কাছে ৯৫০ মিলিয়ন সহায়তার আবেদন জানিয়েছিল। তবে বছর শেষে দেখা যায়, ৯৫০ মিলিয়ন ডলার সহায়তা চেয়ে পাওয়া গিয়েছিল ৬৫৫ মিলিয়ন ডলার। যা মোট সহায়তার ৬৯ ভাগ।

সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, রোহিঙ্গা শরণার্থীদের জন্য বিভিন্ন আন্তর্জাতিক মহল অনুদানের প্রতিশ্রুতি দিলেও সেটা কাজে পরিণত হচ্ছে না। তিনি বলেছেন, এ বছর ইউএনএইচসিআরের তথ্যমতে এখন পর্যন্ত আসার কথা ছিল ৯৫২ মিলিয়ন মার্কিন ডলার। অথচ এখন পর্যন্ত যা এসেছে তা ৪০ ভাগেরও কম।

(ঢাকাটাইমস/১৫ফেব্রুয়ারি/এনআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :