‘ভেনিজুয়েলার তেলসম্পদের দিকে ট্রাম্পের লোলুপ দৃষ্টি’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২১:০২

ভেনিজুয়েলার তেলসম্পদের দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের লোলুপ দৃষ্টি পড়েছে। সে কারণেই ভেনিজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে মার্কিনরা হস্তক্ষেপ করছে। এই আমেরিকায়ই বিশ্বের শান্তিকামী মানুষের শান্তি নষ্ট করছে বলে মনে করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)- সিপিবি (এম) এর সাধারণ সম্পাদক ও বাম গণতান্ত্রিক ঐক্য’র সমন্বয়ক কমরেড ডা. এম.এ সামাদ।

শুক্রবার বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)-সিপিবি (এম) এর উদ্যোগে ভেনিজুয়েলায় মার্কিন আগ্রাসন বন্ধের দাবিতে এক সমাবেশ, মানববন্ধন ও ডোনাল্ড ট্রাম্পের কুশপুত্তলিকা দাহ কর্মসূচিতে সভাপতির বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।

সিপিবির এই নেতা বলেন, ‘বিশ্বের সাম্রাজ্যবাদ বুর্জোয়া অপশক্তি মার্কিন যুক্তরাষ্ট্র অযাচিতভাবে ভেনিজুয়েলায় আগ্রাসন চালাচ্ছে,  সেদেশের নির্বাচিত সরকারের বিরুদ্ধে। আমরা মনে করি আমেরিকার সরকার ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের লোলুপ দৃষ্টি পড়েছে ভেনিজুয়েলার তেলসম্পদের দিকে এবং এই সম্পদ লুণ্ঠনের জন্যই ভেনিজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে।’

লিবিয়া, ইরাক, সিরিয়া, আফগানিস্তানে আগ্রাসন চালিয়ে দেশগুলোকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে আমেরিকা। এর বিরুদ্ধে বিশ্বের শান্তিকামী জনগণকে রুখে দাঁড়ানোর আহ্বান জানান সিপিবির এই নেতা।

তিনি হুঁশিয়ার করে দিয়ে বলেন, ভেনিজুয়েলায় হস্তক্ষেপ করলে আমেরিকার পরিণতি হবে ভিয়েতনামের মতো। তিনি অবিলম্বে ভেনেজুয়েলায় আগ্রাসন বন্ধের দাবি জানান এবং বিশ্বের সব মেহনতি মানুষকে এর বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান। 

মিয়ানমারে রোহিঙ্গাদের গণহত্যায় মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাক ভূমিকারও নিন্দা জানান এই বামনেতা। বলেন, ‘মিয়ানমারের সামরিক জান্তা সরকার সেদেশের হাজার হাজার মানুষকে হত্যা করছে। বাড়ি-ঘর জ্বালিয়েছে, শুধু বাংলাদেশেই ১৩ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। এ ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র নিশ্চুপ ভূমিকা পালন করছে। আমরা তাদের এই ন্যাক্কারজনক ভূমিকার নিন্দা জানাই।‘

অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল) এর সম্পাদক কমরেড হারুন চৌধুরী, মজদুর পার্টির সাধারণ সম্পাদক কমরেড সামছুল আলম, বাংলাদেশের সোস্যালিস্ট পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাহিদুর রহমানসহ পার্টির কেন্দ্রীয় ও ঢাকা মহানগর নেতারা।

উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)-সিপিবি (এম) এর কেন্দ্রীয় নেতা কমরেড মোস্তফা আল খালিদ, কমরেড মাসুদ আলম, কমরেড রফিকুল ইসলাম, কমরেড সামছুল হক প্রমুখ।

(ঢাকাটাইমস/১৫ফেব্রুয়ারি/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :