২২৬ রানে অলআউট বাংলাদেশ

প্রকাশ | ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:০৭

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস

নেপিয়ারে প্রথম ওয়ানডেতে ২৩২ রান করে নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরেছিল বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডেতেও ব্যাটসম্যানদের হতশ্রী ব্যাটিং। শনিবার ক্রাইস্টচার্চে প্রথমে ব্যাট করে ২২৬ রানে অলআউট হয়েছে টাইগাররা। এ ম্যাচে জিতলে এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করে ফেলবে নিউজিল্যান্ড।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৫৭ রান করেন মোহাম্মদ মিঠুন। দ্বিতীয় সর্বোচ্চ ৪৩ রান আসে সাব্বির রহমানের ব্যাট থেকে। নিউজিল্যান্ডের পক্ষে ৪৩ রানে ৩টি উইকেট নেন ডানহাতি পেসার লুকি ফার্গুসন। জিমি নিশাম আর টড অ্যাস্টল শিকার করেন ২টি। ম্যাট হেনরি, কলিড ডি গ্র্যান্ডহোম আর ট্রেন্ট বোল্ট পান একটি করে উইকেট।

দ্বিতীয় ওয়ানডের শুরুটাও ভালো হয়নি বাংলাদেশের। দলীয় ৫ রানেই প্রথম উইকেট হারায় সফরকারি দল। বোল্টের বলে লুকি ফার্গুসনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন লিটন দাস (১)। আরেক ওপেনার তামিম ইকবালও টিকতে পারেননি। ৫ রান করে হেনরির বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন তিনি। দলীয় ৪৮ রানে তৃতীয় উইকেটের পতন হয়। ডি গ্র্যান্ডহোম তুলে নেন সৌম্য সরকারকে। ২৩ বলে ২২ রান করেন তিনি।

চতুর্থ উইকেটে মোহাম্মদ মিঠুনের সঙ্গে জুটি বেঁধে বিপদ কাটিয়ে ওঠার চেষ্টা করেন মুশফিকুর রহিম। বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ২০০ ওয়ানডে খেলার মাইলফলক স্পর্শ করা মুশি ভালোই খেলছিলেন। কিন্তু দলীয় ৮১ রানে ফার্গুসনের দারুণ এক ডেলিভারিতে বোল্ড হয়ে যান তিনি। ফেরার আগে ৩৬ বলে করেন ২৪ রান। মুশির বিদায়ের পর দ্রুতই মাহমুদউল্লাহ রিয়াদকে হারায় বাংলাদেশ। ৮ বলে ৭ রান করে লেগস্পিনার টড অ্যাস্টলের বলে উইকেটের পেছনে টম লাথামের হাতে ক্যাচ দিয়ে ফেরেন রিয়াদ। 

নেপিয়ারে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের বিপর্যয়ের সময় হাল ধরেছিলেন মোহাম্মদ মিঠুন। ক্রাইস্টচার্চে বাঁচা-মরার লড়াইয়েও দলকে টানেন তিনি। ৯৩ রানে ৫ উইকেট খুইয়ে ধুঁকতে থাকা বাংলাদেশকে পথ দেখান এই ডানহাতি। ষষ্ঠ উইকেটে সাব্বিরের সঙ্গে ৭৫ রানের জুটি গড়েন বিপদ সামাল দেন মিঠুন । ক্যারিয়ারের চতুর্থ ও চলতি সিরিজে টানা দ্বিতীয় ফিফটি তুলে নেন তিনি। তবে এবারও ইনিংসটাকে বড় করতে পারেননি। অ্যাস্টলকে মারতে গিয়ে বোল্ড হন ব্যক্তিগত ৫৭ রানে। ৬৯ বলে ৭ বাউন্ডারি আর এক ছক্কায় ইনিংসটি সাজান তিনি।

মিঠুনের বিদায়ের পর ইনিংস মেরামতের দায়িত্ব কাঁধে তুলে নেন সাব্বির। কিন্তু মেহেদি হাসান মিরাজ যোগ্য সঙ্গ দিতে পারেননি তাকে। ৪০তম ওভারে হেনরির বলে একবার ক্যাচ তুলে বেঁচে যান তিনি। বাউন্ডারি লাইনে তার ক্যাচ ছাড়েন হেনরি নিকোলস। পরের ওভারে জিমি নিশামকে মারতে গিয়ে সেই নিকোলসের হাতেই ধরা পড়েন মিরাজ (১৬)। দলীয় ১৯০ রানে সপ্তম উইকেট হারায় বাংলাদেশ। এরপর ২১ রানের ব্যবধানে সাব্বির (৪৩) ও সাইফউদ্দিনও (১০) বিদায় নেন। মাশরাফির ১৮ বলে ১৩ রানের সুবাদে শেষ পর্যন্ত ৪৯.৪ ওভারে ২২৬ রানে থামে বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ৪৯.৪ ওভারে ২২৬ /১০ (তামিম ৫, লিটন ১, সৌম্য ২২, মুশফিক ২৪, মিঠুন ৫৭, মাহমুদউল্লাহ ৭, সাব্বির ৪৩, মিরাজ ১৬, সাইফউদ্দিন ১০, মাশরাফি ১৩, মোস্তাফিজ ৫*; ফার্গুসন ৩/৪৩, নিশাম ২/২১, অ্যাস্টল ২/৫২, হেনরি ১/৩০, বোল্ট ১/৪৯, ডি গ্র্যান্ডহোম ১/২৫)   

(ঢাকাটাইমস/১৬ ফেব্রুয়ারি/এবিএ)