৩৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ-জার্মান চুক্তি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:১৩ | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৫৯

পটুয়াখালীর পায়রায় ৩৬০০ মেগাওয়াট ক্ষমতার এলএনজিভিত্তিক একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে জার্মানির সঙ্গে চুক্তি সই করেছে বাংলাদেশ। বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে জার্মানির সিমেন্স এজির সঙ্গে ইনিশিয়াল চুক্তি করে নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি।

শুক্রবার জার্মানির মিউনিখে হোটেল শেরাটনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এ চুক্তি সই করা হয়। পররাষ্ট্র সচিব শহীদুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

চুক্তিতে সই করেন বাংলাদেশের নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানীর প্রধান নির্বাহী খোরশেদ আলম ও সিমেন্সের প্রধান নির্বাহী এবং গ্লোবাল প্রেসিডেন্ট জো কায়সার।

চুক্তি সাক্ষরের পর বিদ্যুৎ সচিব আহমদ কায়কাউস ঢাকাটাইমসকে জানান,  ‘৩৬০০ মেগাওয়াটের এ বিদ্যুৎ কেন্দ্রে ১২০০ মেগাওয়াটের মোট তিনটি ইউনিট থাকবে। ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়োগ এবং গ্যাস আমদানির বিষয়ে ইনিশিয়াল চুক্তিটি হয়েছে। আমদানি করা এলএনজি এ কেন্দ্রে কীভাবে আনা হবে, তা নিয়ে সমীক্ষা চলছে’।

চুক্তি সইয়ের পর পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, বাংলাদেশে সিমেন্সের বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের দিয়ে কর্মকান্ড শুরু হলেও তারা স্বাস্থ্য, শিক্ষা ও অন্যান্য ক্ষেত্রে কাজ করবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, প্রিন্সিপাল সেক্রেটারি মো. নজিবুর রহমান, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি ইহসানুল করিম, বিদ্যুৎ সচিব ড. আহমেদ কাইকাস ও জার্মানীতে বাংলাদেশ রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমদ এসময় উপস্থিত ছিলেন।

পরে জার্মান কোম্পানী ভেরিডোসের প্রধান নির্বাহী হান্স ওলফগাং কুনজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন।

মিউনিখে প্রধানমন্ত্রীর আবাসস্থল হোটেল শেরাটনে সিমেন্স এজির প্রেসিডেন্ট ও সিইও জোয়ে কাইজার সাক্ষাৎ করতে এলে এ চুক্তি হয়। ২০১৭ সালে নভেম্বরে এ বিদ্যুৎ কেন্দ্র করতে জার্মানির সিমেন্স এজির সঙ্গে সমঝোতা স্মারকে সই করে নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি।  ২ দশমিক ৮ বিলিয়ন ডলার ব্যয়ের এ প্রকল্পের ২ দশমিক ৪ বিলিয়ন আসবে ঋণ থেকে। বাকি ৪০০ মিলিয়ন ডলার থাকবে ইক্যুইটি হিসেবে।

ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/ওআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :