ইজতেমার প্রথম পর্ব

আখেরি মোনাজাতে দেশ ও জাতির কল্যাণ কামনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৪৫ | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১১:১৯

টঙ্গীর তুরাগ তীরে শুরু হওয়া বিশ্ব ইজতেমার প্রথম পর্ব আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হয়েছে। শনিবার দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়।

সকাল ১০টা ৪০ মিনিটে শুরু হওয়া মোনাজাতে লাখো মুসল্লি অংশ নেন। মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশের তাবলিগ জামাতের শুরা সদস্য মাওলানা মুহাম্মদ জুবায়ের।

শুক্রবার আম ও খাস বয়ান, তালিম ও তাশকিল, নামাজ-কালাম ও জিকির-আজকারের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে কাটে বিশ্ব ইজতেমার প্রথম দিন।

শনিবার সকাল থেকে হেদায়েতি বয়ান শুরু হয়। উর্দু ভাষায় বয়ান করেন পাকিস্তানের মাওলানা ওবায়দুল্লাহ খোরশেদ। তার বক্তব্য বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা আবদুল মতিন।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান জানান, আখেরি মোনাজাতের পর মুসল্লিদের বাড়ি ফেরা পর্যন্ত ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকায় পুলিশের নিরাপত্তা অব্যাহত থাকবে। এ ছাড়া সাদা পোশাকে মুসল্লিদের বেশে খিত্তায় খিত্তায় পুলিশ মোতায়েন রয়েছে।

মোনাজাতে অংশ নিতে শুক্রবার সন্ধ্যার পর থেকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা এলাকা থেকে বিভিন্ন যানবাহনে করে মুসল্লিরা ইজতেমা ময়দানের দিকে যান। শুক্রবার রাত ১২টা থেকে যানবাহন চালাচল বন্ধ থাকায় শনিবার ভোর থেকে মুসল্লিরা হেঁটে ইজতেমা ময়দানে যান। অনেক মুসল্লি ইজতেমা ময়দানে গিয়ে ফজরের নামাজ আদায় করেছেন।

আখেরি মোনাজাত শেষে শনিবার রাত ১২টার মধ্যে মাওলানা জোবায়ের অনুসারীরা ইজতেমা ময়দান থেকে নিজ নিজ গন্তব্যে চলে যাবেন। এরপরে আগামীকাল রবিবার থেকে শুরু হবে মাওলানা সাদ অনুসারীদের ৫৪তম বিশ্ব ইজতেমা। ইজতেমা ১৭ ও ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা চলবে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/ওআর

 

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :