যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১৮ | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১২:০৮

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দকে কেন্দ্র করে সরকারের সঙ্গে ডেমোক্র্যাটদের দ্বন্দ্বের ফল হিসেবে যুক্তরাষ্ট্রে জরুরী অবস্থা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অর্থ বরাদ্দের জন্য কংগ্রেসকে এড়াতে এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সাধারণত জাতীয় দুর্যোগ ও যুদ্ধের সময় এ ধরনের জরুরি অবস্থা জারি করা হয়।

ডেমোক্র্যাটিক পার্টি এ সিদ্ধান্তের বিরোধিতা করে বলেছে, এর মাধ্যমে ট্রাম্প ক্ষমতার বড় ধরণের অপব্যবহার করেছেন এবং এটি বেআইনি কাজ। খবর আল জাজিরার।

শুক্রবার হোয়াইট হাউজের রোজ গার্ডেন থেকে টিভিতে সম্প্রচারিত এক ঘোষণায় ট্রাম্প বলেন, মেক্সিকো থেকে দক্ষিণপশ্চিমাঞ্চলের সীমান্ত দিয়ে মাদক, অপরাধী এবং অবৈধ অভিবাসীর ঢল ঠেকিয়ে দেশকে সুরক্ষিত রাখতেই তিনি জরুরি অবস্থার আদেশে সই করছেন। জরুরি অবস্থা জারির ফলে ট্রাম্প সামরিক কিংবা দুর্যোগ খাতের মতো বিভিন্ন খাত থেকে অর্থ নিয়ে তা দেয়াল নির্মাণের জন্য বরাদ্দ দিতে পারবেন।

অবৈধ অভিবাসন রুখতে সীমান্তে স্থায়ী বেড়া নির্মাণের জন্য দেশটির সংসদ কংগ্রেসের কাছে ৫৭০ কোটি ডলার চেয়েছিলেন তিনি। জরুরি অবস্থা জারির ফলে প্রেসিডেন্টের হাতে কিছু বিষয়ে অগাধ ক্ষমতা চলে আসবে যা ব্যবহার করে তিনি কংগ্রেসকে পাশ কাটাতে পারবেন এবং তার ইচ্ছেমতো দেয়াল নির্মাণ করতে পারবেন।

এর আগে ২০১৮ সালের নভেম্বরের শেষ দশকে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দ না রেখেই অস্থায়ী বাজেট পাস করে কংগ্রেস। এমন অবস্থায় প্রেসডেন্ট ট্রাম্প তাতে সই না করায় অচল হয়ে পড়ে ফেডারেল সরকার। দেশটির ইতিহাসে সবচেয়ে দীর্ঘ অচলাবস্থা শেষ হয় ডিসেম্বরের শেষে। আট লক্ষাধিক সরকারী কর্মী বেতনহীন হয়ে পড়ায় নাজুক পরিস্থিতির সৃষ্টি হয়। দেশটির গোয়েন্দা সংস্থা এফবিআইসহ বেশ কয়েকটি সরকারি সংস্থা  কার্যত অচল হয়ে পড়ে। 

এরপর সাময়িকভাবে অচলাবস্থা কাটলেও ট্রাম্প তার দাবি থেকে সরে না এসে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দ না দিলে জরুরী অবস্থা ঘোষণার হুমকি দেন। পরে কংগ্রেস নেতাদের সঙ্গে সমোঝোতায় আসে ট্রাম্প প্রশাসন। এতে ৫৮ কিলোমিটার দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দ দিতে সম্মত হয় কংগ্রেস। কিন্তু ট্রাম্প তা মেনে নেননি। যেকোনো মূল্যে দেয়াল নির্মাণ করা হবে বলে ট্রাম্প যে ঘোষণা দিয়েছেন তা বাস্তবায়ন করতেই জরুরী অবস্থা জারি করেছেন।

ঢাকা টাইমস/১৬ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :