কীর্তনখোলার ভাঙন রোধে প্রকল্পের উদ্বোধন

বরিশাল ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ২০:২১

বরিশালের কীর্তনখোলা নদীর ভাঙন প্রতিরোধ ও নদীতে জেগে ওঠা ডুবচর অপসারণ প্রকল্প বাস্তবায়ন কাজের উদ্বোধন করা হয়েছে।

শনিবার সকালে নগরীর বেলতলার ওয়াটার ট্রিটমেন্ট প্লান সংলগ্ন কীর্তনখোলা নদীতে জিও ব্যাগ ফেলে ও দোয়া মোনাজাতের মাধ্যমে কাজের উদ্বোধন করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী অবসরপ্রাপ্ত কর্নেল জাহিদ ফারুক শামীম।

এসময় প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম হুঁশিয়ারী দিয়ে বলেন, ‘প্রকল্পে কোন ধরনের অনিয়ম বরদাশত করা হবে না। গুণগত মান অক্ষুণ্ন রেখে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করতে হবে। এর ব্যত্যয় কিংবা অনিয়ম হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। পাশাপাশি অনিয়ম হলে স্থানীয় জনসাধারণকে প্রতিবাদ এবং গণমাধ্যমের কাছে তা তুলে ধরার আহ্বান জানিয়েছেন প্রতিমন্ত্রী।

প্রকল্প পরিচালক রমজান আলী প্রামানিক জানান, নদী ভাঙনকবলিত স্থানীয় মানুষের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে বিগত আওয়ামী লীগ সরকার ৩৩১ কোটি ২৩ লাখ টাকার প্রকল্প একনেকে অনুমোদন দেয়।

এই প্রকল্পের আওতায় নগরীর বেলতলা থেকে চরবাড়িয়া পর্যন্ত ৪.৫১ কিলোমিটার এলাকায় চার লাখ ৭৫ হাজার জিও ব্যাগ ও ১২ লাখ ২০ হাজার সিসি ব্লক ডাম্পিংয়ের মাধ্যমে কীর্তনখোলা নদীর তীর স্থায়ীভাবে সংরক্ষণ এবং নদীর অপরপাশে চরবাড়িয়া পয়েন্টে ৫.৬০ কিলোমিটার চর ড্রেজিংয়ের মাধ্যমে নদীর নাব্য রক্ষা করা হবে।

তিনি বলেন, এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২ শত ৯ কোটি টাকা। নির্ধারিত ২০২০ সালের ৩০ এপ্রিলের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা রয়েছে। প্রকল্পের কাজ শেষে হলে কীর্তনখোলা নদীর ভাঙনের কবল থেকে স্থানীয় মানুষের সম্পদ রক্ষার পাশাপাশি নদীর নাব্য সংকট দূর হবে।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :