উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত আজ

জহির রায়হান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:০৯

উপজেলা পরিষদ নির্বাচনে কোন ধাপে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে এ বিষয়ে আজ রবিবার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন (ইসি)। তবে প্রথম ধাপে যদি একান্তই না হয় তবে দ্বিতীয় ধাপে ১৩টি সদর উপজেলায় ইভিএম ব্যবহার করা হতে পারে বলে জানা গেছে।

উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএম ব্যবহারসংক্রান্ত বিধিমালার আইনগত পরীক্ষা-নিরীক্ষা শেষে আইন মন্ত্রণালয় গত বৃহস্পতিবার সেটি ইসিতে পাঠিয়েছে। ইসি আবার যাচাই-বাছাই শেষে বিধিমালাটি চূড়ান্ত অনুমোদন দিলে তা প্রজ্ঞাপন আকারে জারি করা হবে।

বিধিমালাটি আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে ইসিতে আসার সত্যতা নিশ্চিত করে শনিবার নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে কোন ধাপে ইভিএম ব্যবহার করা হবে, তা চূড়ান্ত করা হবে রবিবার।

ইসি সচিব অবশ্য আশা করছেন, দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে ১৩টি জেলার সদর উপজেলায় ইভিএম ব্যবহার করা যাবে।

সূত্র জানায়, উপজেলা পরিষদ নির্বাচনে সব সদর উপজেলায় ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত আগেই নিয়েছিল কমিশন। কিন্তু বিধিমালাটি এখনো প্রজ্ঞাপন আকারে জারি না হওয়ায় প্রথম ধাপের নির্বাচনে ইভিএম ব্যবহার করা হচ্ছে না। দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য কমিশন সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে। আগামী ১৮ মার্চ দ্বিতীয় ধাপের ১২৯টি উপজেলার মধ্যে ১৩টি সদর উপজেলায় প্রথমবারের মতো ইভিএম ব্যবহার করা হবে। একইভাবে ইভিএম ব্যবহার করা হবে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ধাপের নির্বাচনে।

দ্বিতীয় ধাপে যেসব সদর উপজেলায় ইভিএম ব্যবহার হতে পরে সেগুলোর মধ্যে রয়েছে ঠাকুরগাঁও, গাইবান্ধা, দিনাজপুর, বগুড়া, নওগাঁ, পাবনা, সিলেট, মৌলভীবাজার, গোপালগঞ্জ, ফরিদপুর, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি সদর উপজেলা।

গত ৩ ফেব্রুয়ারি প্রথম ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। আগামী ১০ মার্চ প্রথম ধাপে ৮৭ উপজেলায় ভোট নেওয়া হবে। প্রথম ধাপের নির্বাচনের মনোনয়ন দাখিলের শেষ দিন ছিল ১১ ফেব্রুয়ারি। প্রত্যাহারের শেষ দিন ১৯ ফেব্রুয়ারি।

এরপর গত ৭ ফেব্রুয়ারি ঘোষিত দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনের তফসিল অনুযায়ী আগামী ১৮ মার্চ ১৭ জেলার ১২৯ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র দাখিল এবং প্রত্যাহারের শেষ দিন ২৭ ফেব্রুয়ারি।

আর ১৪ ফেব্রুয়ারি তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনের তফসিল অনুযায়ী আগামী ২৪ মার্চ সাত বিভাগের ২৫ জেলার ১২৭টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৫ ফেব্রুয়ারি।

এ ছাড়া আগামী ৩১ মার্চ চতুর্থ ধাপে এবং ১৮ জুন পঞ্চম ধাপে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে।

দেশের ৪৯২টি উপজেলা পরিষদের মধ্যে ৪৮০টিতে এবার ভোট হবে। বিভিন্ন সমস্যার কারণে ১২টি উপজেলায় এ বছর ভোট হবে না।

সর্বশেষ ২০১৪ সালে উপজেলা পরিষদ নির্বাচন হয়েছিল মার্চ থেকে মে মাস পর্যন্ত ছয় ধাপে। আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে।

এর আগে ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে এক দিনে সব উপজেলায় ভোট হয়েছিল।

(ঢাকাটাইমস/১৭ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :