ট্রাম্পের জরুরি অবস্থার বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৪৯

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ পেতে জরুরী অবস্থা জারি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  জরুরী অবস্থা জারির একদিন পর শনিবার ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পাবলিক সিটিজেন নামের একটি ক্রেতা অধিকার সংগঠন। খবর ওয়াশিংটন পোস্টের।

পাবলিক সিটিজেনের অভিযোগ, কংগ্রেসের কথা না শুনে দেয়াল নির্মাণের অর্থ আদায়ের জন্য দেশে জরুরি অবস্থা জারি করে সংবিধান লঙ্ঘন করেছেন ডোনাল্ড ট্রাম্প। এভাবে সীমান্তে দেয়াল নির্মাণের জন্য রাজকোষ থেকে ৮০০ কোটি ডলার ব্যয়েরও বিরোধিতা করেছেন তারা।

ট্রাম্প এই সিদ্ধান্ত নেওয়ার সঙ্গে সঙ্গেই বিভিন্ন মহল থেকে হুঁশিয়ারি দেওয়া হয়েছিল, তারা বিষয়টি নিয়ে আদালতে যাবে। ডেমোক্র্যাট এবং রিপাবলিকান, দুই শিবির থেকেই এই হুঁশিয়ারি এসেছিল। তবে এটিই জরুরি অবস্থা চ্যালেঞ্জ করে দায়ের হওয়া প্রথম মামলা।

ক্যালিফোর্নিয়া, নেভাডা, নিউ মেক্সিকো, নিউ ইয়র্কসহ একাধিক স্টেটের অ্যাটর্নিরা জানিয়েছেন, তারাও মামলা করবেন। তাছাড়া, মার্কিন কংগ্রেসও প্রেসিডেন্টের সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি লড়াইয়ে যেতে পারে। তেমনটা হলে নিঃসন্দেহে মার্কিন ইতিহাসে নয়া নজির তৈরি হবে।

সীমান্তে দেয়াল নির্মাণের মতো বিষয়ে অর্থ জোগাড়ের জন্য দেশে জরুরি অবস্থা জারির নজির যুক্তরাষ্ট্রে নেই। এ নিয়ে বহু জলঘোলার পর অনড় রয়েছেন ট্রাম্প। জরুরী অবস্থা জারির কারণে প্রতিনিধি পরিষদ অর্থ্যাত্ কংগ্রেসের সঙ্গে দূরত্ব আরও বাড়বে ট্রাম্পের। তাতে ক্ষমতার বাকি সময়ে ট্রাম্পকে বেশিরভাগ ক্ষেত্রেই প্রচণ্ড প্রতিবন্ধকতার মুখে পড়তে হবে।

ঢাকা টাইমস/১৭ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :