ভাতের বিকল্প খাদ্যে গুরুত্ব দিচ্ছে সরকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:১৫

দেশে বর্তমানে খাদ্য হিসেবে ভাতের ওপর নির্ভরতা কমে যাচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক। এ জন্য সরকার ভাতের বিকল্প খাদ্য উৎপাদনে গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রী।

রবিবার সচিবালয়ে নিজ কার্যালয়ে আন্তর্জাতিক গম ও ভুট্টা উন্নয়ন কেন্দ্রের (সিমিট) প্রতিনিধিরা সাক্ষাৎ করতে এলে কৃষিমন্ত্রী এসব কথা বলেন। প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সিমিটের মহাপরিচালক ডক্টর এম আরটিন ক্রোফ।

কৃষিমন্ত্রী প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, আমাদের দেশের জলবায়ু ও আবহাওয়া ভুট্টা চাষের জন্য উপযোগী। দেরিতে হলেও আমাদের দেশে ভুট্টা চাষের এলাকা ও উৎপাদন দুটোই দিনে দিনে বাড়ছে। আবহাওয়া ও জলবায়ুর কারণে আমাদের গম উৎপাদন দিনে দিনে কমে যাচ্ছে। এ বিষয়ে আমাদেরকে বিকল্প পথ বের করতে হবে।

মন্ত্রী বলেন, আমাদের ভুট্টা উৎপাদন আরও বাড়াতে হবে, কারণ এখন আমাদের ৩০ লাখ মেট্রিকটন ভুট্টা আমাদানি করতে হয়। দেশের পোল্ট্রি ও  মৎস্য খামারে এই পুষ্টিমানসম্পন্ন ভুট্টার বেশ চাহিদা রয়েছে। এছাড়া ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য  ও পুষ্টি চাহিদা পূরণে ভুট্টার গুরুত্ব অপরিসীম।

আবদুর রাজ্জাক বলেন, কৃষি বিজ্ঞানীদের প্রশিক্ষণ প্রদান ও দেশের আবহাওয়া উপযোগী স্বল্প সময়ের গম ও ভুট্টার জাত উদ্ভাবন করতে হবে। আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলা করে খাদ্য উৎপাদন বাড়াতে সিমিট এর সঙ্গে একত্রে কাজ করতে চায় বাংলাদেশ। খাদ্য প্রক্রিয়াজাতকরণের ইন্ডাস্ট্রিজ স্থাপন ও কৃষিতে বিনিয়োগ বাড়াতে সিমিট এর সহায়তা চান মন্ত্রী। 

(ঢাকাটাইমস/১৭ফেব্রুয়ারি/এমএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :