নির্বাচন চ্যালেঞ্জ করে বিএনপির আরও পাঁচ প্রার্থীর মামলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১৫ | প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:২৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ এবং নির্বাচিতদের জয়কে চ্যালেঞ্জ করে হাইকোর্টের নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা করেছেন বিএনপির আরও পাঁচ পরাজিত প্রার্থী।

মামলার বাদীরা হলেন, বগুড়া-৫ আসনের গোলাম মোহাম্মাদ সিরাজ, জয়পুরহাট-২ আসনের এইচএম খলিলুর রহমান, শেরপুর-৩ আসনের মো. মাহমুদুল হক রুবেল, ময়মনসিংহ-৪ আসনের মো. আবু আহমদ আকন্দ ওয়ালিদ এবং বরিশাল-৬ আসনের আবুল হোসেন খান।

রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এসব মামলা দায়ের করা হয়।

এ নিয়ে বিএনপির মোট ৭৯ প্রার্থী নির্বাচনী আপিল ট্রাইব্যুনালে মামলা করলেন।

এর আগে গত ১২, ১৩ ও ১৪ ফেব্রুয়ারি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পরাজিত ৭৪ জন প্রার্থী ওই ট্রাইব্যুনালে পৃথক পৃথক মামলা করেন।

মামলায় সব প্রার্থীই একই ধরনের অভিযোগ এনেছেন। তারা নির্বাচন বাতিল করে আবার ভোট করার দাবি জানিয়েছেন।

মামলাগুলোর অভিযোগে গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে জালভোট, কেন্দ্র দখল, এজেন্টদের বের করে দেওয়া, আগের রাতে ব্যালটে সিল মারা, প্রার্থীদের হামলা, গ্রেপ্তারসহ নানা হয়রানির কথা বলা হয়েছে। পাশাপাশি এই নির্বাচন বাতিলের দাবি তুলেছেন প্রার্থীরা।

বিএনপিপন্থী আইনজীবীরা জানান, নির্বাচনী এসব মামলা পরিচালনায় দলীয় সমর্থক আইনজীবীদের নিয়ে একটি প্যানেল করেছে দলটি। কয়েকজন জ্যেষ্ঠ আইনজীবীকে এসব মামলা পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে।

এর আগে গত ৯ ফেব্রুয়ারি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে ৬৪ জেলা থেকে হাইকোর্টের নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা করার সিদ্ধান্ত নেয় বিএনপি। দলের স্থায়ী কমিটির কয়েকজন সদস্য মামলা না করার বিষয়ে অবস্থান নিলেও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তা আমলে নেননি। ওই বৈঠকেই সিদ্ধান্ত হয়, রবিবারের (১৭ ফেব্রুয়ারি) মধ্যে সবগুলো জেলা থেকে পরাজিত প্রার্থীরা হাইকোর্টে মামলা করবেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট ৩০০ আসনের মধ্যে ২৮৬টিতে জয় পেয়েছে। অন্যদিকে বিএনপির সঙ্গী জাতীয় ঐক্যফ্রন্ট পেয়েছে মাত্র আটটি আসন। নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ঐক্যফ্রন্টের জয়ী প্রার্থীরা সংসদ সদস্য হিসেবে এখনো শপথ নেননি।

(ঢাকাটাইমস/ ১৭ ফেব্রুয়ারি/ জিএম/এআর)

 

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :