উপজেলায় ইভিএম তৃতীয় ধাপ থেকে: ইসি সচিব

প্রকাশ | ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৪৪ | আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:১২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম দুই ধাপে ভোট ব্যালট পেপারেই নেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ। জানিয়েছেন তৃতীয়, চতুর্থ ও পঞ্চম  ধাপে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম ব্যবহার করা হবে।

সোমবার নির্বাচন কমিশনে সংবাদ সম্মেলনে এ কথা জানান সচিব হেলালুদ্দীন। জানান, ইভিএম কেবল সদর উপজেলা গুলোতে ব্যবহার হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ১০ মার্চ প্রথম ধাপে ৮৭ উপজেলায় ভোট ১০। ১৮ মার্চ ১২৯ উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। তৃতীয় ধাপের উপজেলা নির্বাচন আগামী ২৪ মার্চ সাত বিভাগের ২৫ জেলার ১২৭ টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।  এছাড়া আগামী ৩১ মার্চ চতুর্থ ধাপে ১৮ জুন পঞ্চম ধাপে উপজেলা নির্বাচন।

নির্বাচন কমিশন ভোট গ্রহণে সনাতন ব্যালট পেপারের বদলে ইভিএম ব্যবহার করতে চাইছে। ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনেও ছয়টি আসনে ইভিএমে ভোট গ্রহণ করা হয়েছে। সে জন্য আইনি বাধাও দূর করা হয়েছে। তবে উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহারে যে আইনি বাধা দূর করার প্রয়োজন তা এখনো হয়নি।

এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র এবং দুই সিটিতে ৩৬টি ওয়ার্ড কাউন্সিলর নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে না। জানান প্রতিটি কেন্দ্রে  আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ২২ জন সদস্য থাকবে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২৪ জন সদস্য থাকবে।  বিজিবি , র‌্যাবের বিশেষ টহল থাকবে।  ম্যাজিস্ট্রেট টিমওে থাকবে।

(ঢাকাটাইমস/১৮নভেম্বর/জেআর/ডব্লিউবি)