পরিচ্ছন্ন রাজশাহী গড়তে শপথ করালেন মেয়র

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০৫

পরিচ্ছন্ন রাজশাহী মহানগরী গড়ে তুলতে স্বেচ্ছাসেবকদের শপথ করিয়েছেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

সোমবার সকালে রাজশাহী কলেজ প্রাঙ্গণে স্বেচ্ছাসেবী সংগঠন বিডিক্লিনের সদস্যদের এই শপথ করান তিনি। পরে তিনি সংগঠনটির পুর্নমিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন।

মেয়র বলেন, পরিষ্কার-পরিচ্ছন্ন মহানগরী হিসেবে প্রথম হয়েছিল রাজশাহী। পরিচ্ছন্নতায় দেশের মধ্যে রাজশাহী আবারো চ্যাম্পিয়ন হবে। ২০১৯ সালের মধ্যে পলিথিন, ময়লা-আবর্জনামুক্ত শহর হবে। আমি মনে করি, বাংলাদেশের মধ্যে সবার আগে রাজশাহী মহানগরী পলিথিনমুক্ত, দুর্গন্ধমুক্ত পরিচ্ছন্ন নগরী হবে।

তিনি বলেন, সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মচারীরা সারারাত জেগে নগরীকে পরিচ্ছন্ন করে, ঝকঝকে সুন্দর করে। কিন্তু দিন শুরুর সাথে সাথে সেই চেহারা পরিবর্তন হতে থাকে। যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলে অপরিচ্ছন্ন করে ফেলা হয়। এক্ষেত্রে সবাইকে সচেতন হতে হবে।

মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, আমরা আমাদের ঘরবাড়ি নিজেদের মনে করে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখি। কিন্তু রাস্তাঘাট, খেলার মাঠ, শিশুপার্ককে আমরা নিজের মনে করি না। সেখানে যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলি। যেখানে-সেখানে ময়লা ফেলার এই অভ্যাস পরিবর্তন করতে হবে।

পরিচ্ছন্নতায় রাজশাহী কলেজকে দৃষ্টান্ত উল্লেখ করে মেয়র বলেন, কলেজ ক্যাম্পাসে প্রতিদিন হাজার হাজার শিক্ষার্থী আসে। এতো শিক্ষার্থীর পদচারণার পরও ক্যাম্পাস সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে। কলেজ অধ্যক্ষ ক্যাম্পাস পরিচ্ছন্নতায় যে দৃষ্টান্ত স্থাপন করেছেন, তা আমরা অনুসরণ করতে পারি।

বিডিক্লিনের উদ্যোগকে স্বাগত জানিয়ে মেয়র লিটন বলেন, পরিচ্ছন্ন নগরী গড়তে বিডিক্লিনের সদস্যরা যে শপথবাক্য পাঠ করলেন, তা অন্তরে ধারণ করলে বিডিক্লিনের সদস্য সংখ্যা বাড়বে। কার্যক্রম বিস্তৃতি লাভ করবে। একদিন ঝকঝকে চকচকে কাঙ্খিত বাংলাদেশ আমরা পাব।

রাজশাহী কলেজ অধ্যক্ষ হবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিটি করপোরেশনের প্যানেল মেয়র-১ ও বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি সরিফুল ইসলাম বাবু, টির্চাস ট্রেনিং কলেজের অধ্যাপক শিরিন আখতার এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের রাজশাহী অঞ্চলের পরিচালক ড. আব্দুল মান্নান সরকার। প্রধান আলোচক ছিলেন বিডিক্লিনের প্রধান সমন্বয়ক ফরিদ উদ্দিন। সঞ্চালনায় ছিলেন সংগঠনটির বিভাগীয় সমন্বয়ক নাইমুল ইসলাম সাকিব।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :