পাকিস্তানে সৌদির এক লাখ ৬৭ হাজার কোটি টাকা বিনিয়োগ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:০৫ | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫৯

পাকিস্তান সফরে এসে ২০ বিলিয়ন ডলার(বাংলাদেশি মুদ্রায় এক লাখ ৬৭ হাজার ৪০১ কোটি টাকা) বিনিয়োগ চুক্তি স্বাক্ষর করেছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। এই ২০ বিলিয়ন ডলারের মধ্যে গাদর বন্দরে তেল শোধনাগার নির্মাণে ৮ বিলিয়ন ডলার বরাদ্দ রয়েছে। খবর বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্সের।

সোমবার জিও নিউজ জানিয়েছে, দুই দেশের মধ্যে সাতটি সমঝোতা স্মারক ও বিনিয়োগ চুক্তি হয়েছে। রবিবার এ বিনিয়োগ চুক্তি প্রত্যাশার চেয়েও অনেক বেশি বলে জানিয়েছে। ওই দিনই ইসলামাবাদে পৌঁছানোর মধ্য দিয়ে সৌদি যুবরাজ তার দক্ষিণ এশিয়া ও চীন সফর শুরু করেন।

যুবরাজ মোহাম্মদ বিন সালমান জানিয়েছেন, ২০ বিলিয়ন ডলার অঙ্কটির মাধ্যমে শুধুমাত্র একটি অথনৈতিক সম্পর্কের শুরু প্রতিফলিত হয়েছে, এর মধ্য দিয়ে সৌদি আরব ও পাকিস্তানের মধ্যে বিদ্যমান ঐতিহাসিক মিত্রতা আরও গভীর হবে।

তিনি বলেন, ‘প্রথম ধাপের জন্য এই বিনিয়োগ বড়, আর নিশ্চিতভাবেই এটি প্রতি মাসে ও প্রতি বছরে বাড়তে থাকবে এবং এতে উভয় দেশই লাভবান হবে।আমরা পাকিস্তানের ভাইয়ের মতো, বন্ধুর মতো। ভাল সময় থেকে শুরু করে কঠিন সময়েও আমরা একসঙ্গে চলেছি এবং চলবো।’

পাকিস্তান আর্থিক সঙ্কটে ভুগছে। দেশটির বৈদেশিক রিজার্ভ মাত্র ৮ বিলিয়ন ডলার(বাংলাদেশি মুদ্রায় ৬৬ হাজার ৯৬০ কোটি টাকা)। দেশের অর্থনৈতক মন্দা কাটাতে তারা বিদেশি বিনিয়োগ খুঁজছিল পাকিস্তান সরকার।

দুই দেশের মধ্যে হওয়া সমঝোতা চুক্তিগুলোর অধিকাংশই জ্বালানি প্রকল্পগুলোকে ঘিরে। এর মধ্যে উপকূলীয় শহর গাদরে একটি তেল শোধনাগার ও পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স প্রকল্পের জন্য ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে। এর পাশাপাশি খনি ও কৃষিতে বিনিয়োগের বিষয়েও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

রবিবার সৌদি যুবরাজকে বহনকারী উড়োজাহাজ পাকিস্তানের আকাশসীমায় প্রবেশের পর দেশটির বিমান বাহিনীর যুদ্ধবিমানগুলো ওই বিমানে পাহারা দিয়ে নিয়ে আসে।

পাকিস্তানের সেনাশহর রাওয়ালপিন্ডির একটি সামরিক বিমানবন্দরে যুবরাজকে বহনকারী বিমানটি অবতরণ করে। বিমানবন্দরে লাল গালিচা সম্বর্ধনা দিয়ে তাকে স্বাগত জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান ও সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া। এখান থেকে নিজে গাড়ি চালিয়ে ক্রাউন প্রিন্স মোহাম্মদকে রাজধানী ইসলামাবাদে নিয়ে যান প্রধানমন্ত্রী ইমরান।

এর কিছুক্ষণ পর মোহাম্মদের পাশে উপবিষ্ট ইমরান বলেন, ‘প্রয়োজনের সময় সৌদি আরব সমসময়ই বন্ধুর মতো পাশে থেকেছে, তাই এই বন্ধুত্বকে আমরা এত মূল্য দেই। আমাদের দুঃসময়ে যেভাবে আপনারা আমাদের সাহায্য করলেন তার জন্য আমি আপনাদের ধন্যবাদ দিচ্ছি।’

সাম্প্রতিক মাসগুলোতে সৌদি সহায়তাই সংকটে থাকা পাকিস্তানের অর্থনীতিকে ধরে রেখেছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে ‘বেইল আউট’ নিয়ে ইসলামাবাদের মধ্যস্থতা চলছে। এর মধ্যে রিয়াদের ৬০০ কোটি ডলার ঋণ ইসলামাবাদকে খানিকটা স্বস্তি দিয়েছে বলে খবর।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাখ্যানের প্রতিশ্রুতি নেতানিয়াহুর

এই বিভাগের সব খবর

শিরোনাম :