শিগগির পুরোদমে চালু হচ্ছে পানগাঁও টার্মিনাল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:১০

পানগাঁও অভ্যন্তরীণ কন্টেইনার টার্মিনাল (আইসিটি) শিগগির পুরোদমে পরিচালিত হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

সোমবার ঢাকার কেরানীগঞ্জে পানগাঁও আইসিটি পরিদর্শন ও কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা জানান।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, অর্থনৈতিক ও সেবার বিষয়টি লক্ষ্য রেখেই পানগাঁও অভ্যন্তরীণ কন্টেইনার টার্মিনাল (আইসিটি) নির্মিত হয়েছে। ব্যবসায়ীরাসহ সংশ্লিষ্টরা এর উপকারিতা ভোগ করছে। পানগাঁও টার্মিনালকে কর্মচাঞ্চল্য হিসেবে গড়ে তুলতে এর সুযোগ-সবিধা বাড়ানো হবে। পানগাঁওকে লাভজনক বন্দরে পরিণত করতে ব্যবসায়ী, কাস্টমস বিভাগসহ সংশ্লিষ্টদের সমন্বয়ে কাজ করতে হবে। টার্মিনালকে সামনের দিকে এগিয়ে নিতে সমস্যাগুলো চিহ্নিত করে সেগুলো সমাধান করা হবে।

সভায় জানানো হয়, পানগাঁও আইসিটির কর্মচাঞ্চল্য বৃদ্ধির জন্য ট্যারিফ হ্রাস, জাহাজ ভাড়া হ্রাস, কমন ক্যারিয়ার এগ্রিমেন্ট, জাহাজের সিডিউল প্রণয়ন, ব্যাংকিং ব্যবস্থা, অভিন্ন ইনল্যান্ড হলেজ চার্জ নির্ধারণ, অনলাইনে ডেলিভারির সুযোগ-সবিধা রয়েছে।

পানগাঁও আইসিটি ২০১৪ সালে ৯৮৪ টিইইউস এবং ২০১৮ সালে ২২,৫০৮ টিইইউস কন্টেইনার হ্যান্ডলিং করছে। পানগাঁও আইসিটি ২০১৩-১৪ অর্থবছরে প্রায় ১১ লাখ এবং ২০১৮-১৯ অর্থবছরের জানুয়ারি মাস পর্যন্ত চার কোটি ৮৮ লাখ টাকা আয় করেছে।

প্রসঙ্গত, পানগাঁও টার্মিনালটি ঢাকার কেরানীগঞ্জ থানার বুড়িগঙ্গা নদীর তীরে পানগাঁও নামক স্থানে প্রায় ৮৯ একর জমির উপর ২০১৩ সালে ৭ নভেম্বর উদ্বোধন করা হয়। টার্মিনালের জেটির দৈর্ঘ্য ১৮০ মিটার এবং প্রস্থ ২৬ মিটার। এর কন্টেইনার ধারণক্ষমতা ৩৫০০ টিইইউস (বিশ ফুট দৈর্ঘ্যরে কন্টেইনার)। দুটি মোবাইল হারবার ক্রেন, দুটি স্ট্র্যাডেল ক্যারিয়ার, দুটি সাইড লিফটার, দুটি ট্রাক্টর টেইলার, তিনটি কার্গো ক্রেন এবং ১২টি ফর্কলিফট দিয়ে টার্মিনালটি কন্টেইনার হ্যান্ডলিং করছে।

পানগাঁও-চট্টগ্রাম-পানগাঁও রুটে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের চারটি কন্টেইনারবাহী জাহাজ চলাচল করছে। বিআইডব্লিউটিসির দুটি জাহাজকে এ রুটে চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। বেসরকারি প্রতিষ্ঠানের আরো একটি জাহাজ চলাচলের জন্য প্রস্তুত আছে। এছাড়া কলকাতা হতে সরাসরি পানগাঁও আইসিটি চলাচলের জন্য নৌকল্যাণ অধিদপ্তরের একটি জাহাজ ও মেরিন ট্রাস্টের কয়েকটি জাহাজ যাতায়াত করছে।

এসময় আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুস কুদ্দুস খান, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক, কাস্টমস কমিশনার ইসমাইল হোসেন সিরাজী, টার্মিনাল ম্যানেজার সারওয়ার আলম, কমলাপুর আইসিডির ম্যানেজার আহমেদুল কবির প্রমুখ।

(ঢাকাটাইমস/১৮ফেব্রুয়ারি/টিএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :